শুক্রবার, সেপ্টেম্বর ২০

মোদীর আন্তরিকতা আমাকে স্পর্শ করছে, টুইটারে লিখলেন ভুটানের প্রধানমন্ত্রী

দ্য ওয়াল ব্যুরো : শনিবার সকালে দু’দিনের সফরে ভুটান গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জলবিদ্যুৎ থেকে মহাকাশ গবেষণা, নানা ক্ষেত্রে ভারতের সঙ্গে ভুটানের সঙ্গে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যেই তিনি ভুটানে গিয়েছেন। দ্বিতীয়বার নির্বাচিত হওয়ার পরে মোদী এই প্রথমবার ভুটানে গেলেন।

কিছুদিন আগেই জানা যায়, চিন থেকে ভুটানের বেশ কয়েকজন রাজনীতিকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। চিন চায় ভারতের প্রতিবেশী ওই দেশের সঙ্গে ঘনিষ্ঠ কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলতে। এই প্রেক্ষিতে মোদীর এবারের ভুটান সফর বিশেষ গুরুত্বপূর্ণ।

এদিন পারো আন্তর্জাতিক বিমান বন্দরে মোদীকে অভ্যর্থনা জানান ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং। মোদীকে বিমান বন্দরে গার্ড অব অনার দেওয়া হয়। এর পরেই প্রধানমন্ত্রী টুইটারে লেখেন, কিছুক্ষণ আগে ভুটানে পৌঁছলাম। এদেশের প্রধানমন্ত্রী যেভাবে আমাকে অভ্যর্থনা জানিয়েছেন, তাতে আমি কৃতজ্ঞ।

মোদীর কনভয় যে পথে পারো বিমান বন্দর থেকে থিম্পু পর্যন্ত গিয়েছে, তার দু’পাশে ভুটানের জাতীয় পোশাক পরে দাঁড়িয়েছিল সেদেশের ছেলেমেয়েরা। তাদের হাতে ছিল ভারত ও ভুটানের পতাকা। মোদী তাঁদের উদ্দেশে হাত নাড়েন। পরে ভুটানের প্রধানমন্ত্রী টুইট করেন, থিম্পুর পথে দাঁড়িয়ে থাকা ছাত্র ও গ্রামবাসীদের উদ্দেশে মোদী যেভাবে হাত নাড়লেন তাতে বোঝা যায় তিনি মাটির মানুষ। শিশুদের ভালোবাসেন। তাঁর আন্তরিকতা আমাকে স্পর্শ করেছে।

এদিন মোদী ভুটানের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার টুইট করে বলেন, ভারত ও ভুটানের মধ্যে দীর্ঘকাল ধরে সম্প্রীতির বন্ধন আছে। সেই বন্ধনকে দৃঢ়তর করে তোলাই প্রধানমন্ত্রীর ভুটান সফরের উদ্দেশ্য। ওই টুইটে জানানো হয়, মোদী ভুটানের একাধিক নেতার সঙ্গে বৈঠকে বসবেন।

বিদেশ সচিব বিজয় গোখলে জানিয়েছেন, ভুটান যাতে আরও বেশিও পণ্য বিদেশে রফতানি করতে পারে, সেজন্য ভারত ৪০০ কোটি টাকা দেবে। ২০১৮ সাল থেকে শুরু হয়েছে ভুটানের দ্বাদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনা। ভারত তাতে ৫ হাজার কোটি টাকা দিয়ে ভুটানকে সাহায্য করছে। একটি জলবিদ্যুৎ প্রকল্পেও ভারত সাহায্য করছে ভুটানকে। সেই প্রকল্পের নাম মাংদেচ্চু। সেই প্রকল্প থেকে বিপুল টাকার বিদ্যুৎ কেনার চুক্তি করবেন মোদী। একই সঙ্গে সঙ্কোশ জলবিদ্যুৎ প্রকল্প নিয়েও তিনি ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন।

Comments are closed.