নাটকের পর নাটক পেরিয়ে পরের রাউন্ডে স্পেন, পর্তুগাল

0

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: গ্রুপ ‘বি’ থেকে কোন দুটি টিম যাবে শেষ ষোলোয়? তা নির্ধারণের ম্যাচে নাটকের পর নাটক দেখল ফুটবল বিশ্ব। টানটান উত্তেজনায় দুটো ম্যাচ এক মিনিটের জন্যও রং হারালো না। কালিনিনগ্রাদে স্পেন-মরক্কো আর মর্ডভিয়া এরিনায় পর্তুগাল-ইরান ম্যাচে শুধু খেলা হলো না। একেবারে মশলা ঠাসা এন্টারটেইনমেন্ট। স্পেনের দু’বার পিছিয়ে পড়ে সমতায় ফেরা। পর্তুগালের শেষ মুহূর্তে ড্র। রোনাল্ডোর পেনাল্টি সেভ। ভার-এর সাহায্য নিয়ে সিআরসেভেনকে হলুদকার্ড সব হলো। প্রত্যাশা মতোই পরের রাউন্ডে গেল স্পেন পর্তুগাল। লড়াই করেও গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হলো ইরানকে।

    প্রথম থেকেই আক্রমণাত্মক শুরু করে পর্তুগাল-ইরান দুই দল। রোনাল্ডোকে জোনাল মার্কিংয়ে রেখে কার্যত বোতলবন্দি করে রেখেছিল ইরান ডিফেন্স। সারাক্ষণ প্রান্ত বদল করেও কিছু করতে পারলেন না সিআর সেভেন। ৪৫ মিনিটের মাথায় বক্সের বাইরে বল ধরে ডান পায়ের দুরন্ত আউট স্টেপে গোল করে পর্তুগালকে এগিয়ে দেন কুয়োরেশমা। ৫০ মিনিটের মাথায় বক্সের মধ্যে রোনাল্ডোকে ফাউল করা হলে ভার প্রযুক্তি ব্যবহার করে পেনাল্টি পায় পর্তুগাল। কিন্তু রোনাল্ডোর শট দারুন বাঁচান তরুণ ইরানের গোলরক্ষক। ৮২ মিনিটের মাথায় ফের নাটক। ইরানের খেলোয়াড়কে কনুই দিয়ে আঘাত করায় ভার প্রযুক্তি ব্যবহার করে রোনাল্ডোকে হলুদ কার্ড দেখান রেফারি। খেলার একদম শেষ মুহূর্তে বক্সের মধ্যে আন্দ্রেস সিলভা হ্যান্ডবল করলে পেনাল্টি পায় ইরান। সৌজন্যে সেই ভার প্রযুক্তি। গোল করে সমতা ফেরান হাকিম আনসারিফার্দ। এক মিনিট পরেই ইরানের টরেমির শট একটুর জন্য গোলে ঢোকেনি। প্রাণপণ চেষ্টা করেও জয় পেল না ইরান। শেষ হয়ে গেল তাঁদের বিশ্বকাপ অভিযান।

    অন্যদিকে মরক্কোর বিরুদ্ধে স্পেনকেই ফেভারিট ধরেছিলেন সবাই। কিন্তু শুরুতেই উলটপুরান। ১৪ মিনিটে বউতাইব গোল করে এগিয়ে দেন মরোক্ককে। তবে পাঁচ মিনিট পরেই সমতা ফেরায় স্পেন। ইনিয়েস্তার সাজানো বলে গোল করেন ইস্কো। ৮১ মিনিটের মাথায় ফ্রিকিক থেকে হেডে দুরন্ত গোল করে ২-১ করেন মরক্কোর ইউসুফ এল নাসিরি। যখন সবাই ধরে নিয়েছে মরক্কোর কাছে হারতে হবে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের, ঠিক তখনই খেলায় ফেরে স্পেন। অতিরিক্ত সময়ে গোল করে সমতা ফেরান দিয়েগো আসপাস। ফলে ড্র করে স্পেন পৌঁছে গেল শেষ ষোলোয়। ভালো খেলেও বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল মরক্কোর।

    শেষ ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর গ্ৰুপ বি থেকে চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে উঠল স্পেন। অন্যদিকে সমান পয়েন্ট নিয়েও দ্বিতীয় স্থান পেল পর্তুগাল। ফলে শেষ ষোলোয় পর্তুগাল মুখোমুখি হবে গ্ৰুপ এ’র চ্যাম্পিয়ন উরুগুয়ের। অন্যদিকে স্পেন খেলবে হোস্ট নেশন রাশিয়ার সাথে।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More