রবিবার, নভেম্বর ১৭

কালোজাম বিষে পরিণত হতে পারে যদি এই তিন জিনিসের সাথে খান, জেনে নিন কী সেগুলো

দ্য ওয়াল ব্যুরো: কালোজাম খেতে আপনি খুব ভালোবাসেন কি? অনেকেই ভালোবাসেন কালোজাম।  রসালো টক মিষ্টি এই ফলটি পেট ভরাতে কাজে আসে, আবার ওজনও বাড়ে না বেশি।  এতে জলীয় অংশ যেমন থাকে, তেমনই থাকে ভিটামিন, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন, কার্বোহাইড্রেট, প্রোটিন।  তাই কালোজামের সময়ে বেশ কাসুন্দি, নুন, লঙ্কা দিয়ে মেখে খেতে পছন্দ করেন অনেকেই।  এই লাইনটা পড়তে গিয়ে আপনারও নিশ্চয় জিভে জল চলে এসেছে।  কিন্তু এমন কিছু খাবার আছে, যা কালোজামের সাথে খেলে আপনার ঘোরতর বিপদ এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।  কী সেগুলো? জেনে নিন…আর অবশ্যই কালোজাম খাওয়ার সময় এগুলো থেকে দূরে থাকুন।

দুধ
এমনিতে দুধ সুষম আহার, কিন্তু কখনও কালোজাম খাওয়ার পরে দুধ খাবেন না।  অন্তত দু ঘণ্টা বাদে আপনি দুধ খেতে পারেন।  তার আগে একেবারেই নয়।  কারণ দুধ আর কালোজাম একসাথে খেলে টক্সিক গ্যাস তৈরি হবে আপনার শরীরে।  যা থেকে কোষ্টকাঠিন্য থেকে বদ হজমের সমস্যা, যে কোনও কিছু হতে পারে।  আর সেটা খুব মারাত্মক দিকে যেতেও পারে।  তাই কালোজাম খেলে দুধ খাবেন না সঙ্গে সঙ্গে।

আচার
কালোজাম মেখে খেলে যদিও বা আর কিছু লাগে না, তবু অনেকে এই সুস্বাদু খাবার তৈরি করার সময়ে তাতে আচারও দিয়ে ফেলতে চান।  এতে আপনার স্টম্যাকে বিষাক্ত যৌগ তৈরি হতে পারে।  তা থেকে অসুস্থ হবেন আপনি।  তাই যতই ভালো লাগুক আচার, কালোজামের সাথে খাবেন না।


হলুদ

কালোজাম খাওয়ার পরে হলুদ একেবারেই খাওয়া চলবে না।  হলুদের অ্যান্টিসেপ্টিক গুণ আছে ঠিকই, তবে কালোজামের সাথে একসাথে খেলে আপনার বিপদই হবে।  দেখবেন পেটের মধ্যে একটা অস্বস্তি, ব্যথা, ভার ভার বোধ হবে একসাথে হলুদ আর কালোজাম খেলে।  তাই হলুদ খাবেন না কালোজামের সাথে।

অতএব কালোজাম এমনি খান, কিন্তু এই তিনটে জিনিসের সাথে কখনওই খাবেন না।  জেনে শুনে বিপদ বাড়ানোর দরকার নেই।

Comments are closed.