মঙ্গলবার, অক্টোবর ২২

যৌন সম্পর্ক চাইছেন? দু’জনেই রাজি তো? নইলে কিন্তু খুলবেই না এই কনডোমের বাক্স!

দ্য ওয়াল ব্যুরো: সম্মতি। এই ছোট্ট শব্দটার তাৎপর্য বর্তমান সময়ে খুবই বেশি। বিশেষ করে, প্রসঙ্গে যখন যৌন সম্পর্কের। দু’পক্ষের সম্মতি ছাড়া এই সম্পর্ক তৈরি হওয়া কখনওই বাঞ্ছনীয় নয়। তবু প্রায় রোজই শত-শত অবাঞ্ছনীয় যৌন সম্পর্ক গায়ের জোরে ঘটে যায় সারা বিশ্বে।

এই অবস্থাতেই একটি সংস্থা দাবি করছে, তারা এমন একটি কনডোম তৈরি করেছে, যা দু’পক্ষের সম্মতি ছাড়া ব্যবহার করা যাবে না। ফলে দু’জন একসঙ্গে না চাইলে শুরু করা যাবে না যৌন সম্পর্ক! টিউলিপান আর্জেন্টিনা নামে আর্জেন্টিনার ওই সংস্থার দাবি, তাদের তৈরি করা কনডোম ব্যবহারের মূল বিষয়টিই হল সম্মতি। কারণ সেই কনডোম খুলতে হলে দুই সঙ্গীর চারটি হাত লাগবে। তা হলেই প্যাকেজিং খুলে ব্যবহার করা যাবে এই কনডোম। সংস্থার দাবি, বিশ্বে এমন কনডোম এই প্রথম তৈরি হয়েছে।

সংস্থার এক কর্তা বলেন, ‘‘যৌন সম্পর্কে দু’জনের সম্মতির খুবই প্রয়োজন। না হলে সেই সম্পর্ক নিরাপদ এবং সুখের হয় না। এই ক্ষেত্রে দু’জনের মধ্যে কোনও এক জনের যদি সম্মতি না থাকে, তিনি হাত না লাগান, তা হলে কনডোমের বাক্সটাই খুলবে না।’’

এই কনডোমের বিপণনের দায়িত্বপ্রাপ্ত সংস্থা বিবিডিও-র তরফে জোয়াকিন ক্যাম্পিনস বলেন, “টিউলিপান সব সময়েই নিরাপদ আনন্দের কথা বলে। কিন্তু এই প্রচারে আমরা বুঝতে পেরেছি যে, আমাদের প্রত্যেকের যৌন সম্পর্কের সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, সম্মতি। যদি দু’জনেই সম্মতি দেন তবেই যৌনতার আনন্দ মিলবে।”

আসলে এ ক্ষেত্রে কনডোমটি একটি বাক্সের মধ্যে থাকে। বাক্সটা এমন ভাবে তৈরি যে তা খুলতে গেলে বাক্সের চার দিকে সমান চাপ দেওয়ার প্রয়োজন। যা এক জনের পক্ষে সম্ভব নয়। দু’জনের চারটি হাতই দরকার।

কী ভাবে প্যাকেজিং খুলে এই কন্ডোম ব্যবহার করতে হয়, দেখুন ভিডিও।

এই ধরনের বিভিন্ন ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে নানা রকম স্লোগানের মাধ্যমে যৌন সম্মতির বিষয়ে গুরুত্ব আরোপ করছে টিউলিপান। এই স্লোগানগুলির মধ্যে রয়েছে “কেন এই ছোট্ট বাক্সটি শুধু দু’জন মিলেই খোলা যায়? কারণ সম্পর্কের ক্ষেত্রেও এ ভাবেই যৌথ সম্মতি প্রয়োজন”। অন্য স্লোগানের মধ্যে আছে, “সম্মতি থাকলেই আনন্দ আছে।”

জানা গিয়েছে, এখন পর্যন্ত এই কনডোম শুধু আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এয়ারেসের নানা অনুষ্ঠানেই বিনামূল্যে বিতরণ করা হয়েছে। কিন্তু সব ঠিক থাকলে, এই বছরের শেষের দিকে সকলেই কিনতে পারবেন এই বিশেষ ধরনের কনসেন্ট কন্ডোম।

Comments are closed.