শুক্রবার, ডিসেম্বর ৬
TheWall
TheWall

কংগ্রেসের সঙ্গে যৌথভাবে কাজ না করতে পারার কারণ নেই, বললেন উদ্ধব

দ্য ওয়াল ব্যুরো : শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে সোমবার বেশ কয়েকবার ফোন করেছিলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকে। মহারাষ্ট্রে সরকার গড়ার জন্য সমর্থন চেয়েছিলেন। সনিয়া কোনও কথা দেননি। শুধু বলেছেন, আমি আপনাকে পরে ফোন করব। কিন্তু উদ্ধব যে তার পরেও কংগ্রেসের সমর্থন পাওয়ার আশা ছাড়েননি, তা নিজেই স্পষ্ট করে দিলেন মঙ্গলবার। তিনি বলেন, মতাদর্শগত পার্থক্য থাকলেও তিনি কংগ্রেসের সঙ্গে যৌথভাবে কাজ করার ব্যাপারে আশাবাদী। এই প্রসঙ্গে তিনি বিজেপির উদাহরণ দিয়ে বলেন, তারা যদি কাশ্মীরে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্র্যাটিক পার্টির সঙ্গে জোট বাঁধতে পারে, আমরাও কংগ্রেসের সঙ্গে যৌথভাবে কাজ করতে না পারার কারণ নেই।

মঙ্গলবার সন্ধ্যায় তিনি বলেন, “কংগ্রেস ও শিবসেনা ভিন্ন মতাদর্শে বিশ্বাসী। কিন্তু তা সত্ত্বেও আমরা ঐক্যবদ্ধ হতে পারি। বিজেপিও পিডিপির সঙ্গে জোট বেঁধেছিল। আমরা এনসিপি ও কংগ্রেসের সঙ্গে জোট বাঁধব। দুই দলের সঙ্গেই আমাদের আরও কথা হবে।” সোমবার শিবসেনার সঙ্গে কংগ্রেস ও এনসিপির কয়েক দফা আলোচনা হয়েছে। যদিও কোনও সিদ্ধান্তে আসা যায়নি।

পরে তিনি বলেন, “আমি জানার চেষ্টা করছি, কীভাবে ভিন্ন মতাদর্শে বিশ্বাসী হওয়া সত্ত্বেও দুটি দল একসঙ্গে কাজ করতে পারে।” বিজেপির কথা উল্লেখ করে তিনি বলেন, “আমি জানতে চাই, কীভাবে তারা নীতীশ কুমার, পাসোয়ান, পিডিপি ও নায়ডুর সঙ্গে কাজ করেছে।” মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার কয়েক ঘণ্টা পরে তিনি বলেন, “ভিন্ন মতাদর্শের পার্টির সঙ্গে আমাদের আলোচনা চালিয়ে যেতে হবে। আলোচনার মাধ্যমে নিশ্চয় আমরা ঐকমত্যে পৌঁছব।”

Comments are closed.