মঙ্গলবার, মার্চ ১৯

আমার উপর তীব্র ঘৃণা ও রাগ মোদীর, গান্ধী পরিবারে মৃত্যুর যন্ত্রণা উনি দেখতে পান না: রাহুল

দ্য ওয়াল ব্যুরো: ইদানীং কালে প্রায় প্রতিটি রাজনৈতিক বক্তৃতাতেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে ‘নামদার’ বলে কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খোঁচা দিয়ে বোঝাতে চেয়েছেন, নেহরু পরিবারের ছেলে হওয়ায় রাহুল অনেক বাড়তি সুবিধা পেয়েছেন। সাধারণ পরিবারের সন্তান হওয়ায় তিনি তা পাননি। সম্প্রতি একটি বিদেশী সংবাদপত্রের সাক্ষাৎকারে তার জবাব দিলেন রাহুল। তাঁর বক্তব্য, রাজনীতি করা একটি পরিবার থেকে আসায় তিনি বাড়তি সুবিধা পেয়েছেন সন্দেহ নেই। কিন্তু সেজন্য তাঁকে ঠাকুমা ইন্দিরা গান্ধী বা বাবা রাজীব গান্ধীর হত্যাকাণ্ডও সইতে হয়েছে। অর্থাৎ বিখ্যাত পরিবারে জন্মের যেমন সুবিধা আছে, তেমন বিপদও আছে। মোদী সেকথা ভেবে দেখেননি।

রাহুলের কথায়, আমাদের পরিবারের ওপরে নরেন্দ্র মোদীর খুব রাগ আছে। রাগের বশে তিনি অনেক কথা বলেন। তাঁর কথা আমি মন দিয়ে শুনি। আমি লক্ষ করেছি, তাঁর বক্তব্যে রাগ ও ঘৃণা মিশে থাকে। তিনি আমাকে বলতে চান, তুমি এমন পরিবার থেকে এসেছ যেখানে অনেক সুবিধা পাওয়া যায়।

আমি স্বীকার করছি, কথাটা ঠিকই। আমি অস্বীকার করতে পারি না যে, আমার পরিবার অনেক আগে থেকেই রাজনীতিতে আছে। কিন্তু দুঃখের বিষয় হল, তিনি কখনও ভেবেই দেখেননি ঠাকুমা বা বাবার নৃশংস হত্যার প্রভাব আমার ওপরে কেমন পড়তে পারে। গান্ধী পরিবারে হারানোর যন্ত্রণা কতটা।

অন্য একটি প্রসঙ্গে রাহুল বলেন, তাঁর সঙ্গে কখনও মোদীর কথা হয়নি।

রাহুলের কথায়, মোদী কখনও আমার সঙ্গে কথাবার্তা বলেননি। যখন তাঁর সঙ্গে দেখা হয়, তিনি শুধু বলেন, হ্যালো।

উত্তরপ্রদেশ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওই রাজ্যে কংগ্রেস অনেক কিছু করে দেখাতে পারে। কংগ্রেসের মতাদর্শ উত্তরপ্রদেশে খুব শক্তিশালী। আমরা নিশ্চিত, উত্তরপ্রদেশে সকলকে চমকে দেওয়ার মতো ফল করব।

এই প্রথমবার রাহুল উত্তরপ্রদেশ সম্পর্কে তাঁর পরিকল্পনা নিয়ে ইঙ্গিত দিলেন। কিছুদিন আগে জানা যায়, উত্তরপ্রদেশের দুই গুরুত্বপূর্ণ দল সমাজবাদী পার্টি ও বিএসপি তাদের জোট থেকে কংগ্রেসকে দূরে রাখতে চায়। পর্যবেক্ষকদের মতে, সপা এবং বিএসপি যদি কংগ্রেসকে যথেষ্ট সংখ্যক আসন ছাড়তে না রাজি হয়, তাহলে উত্তরপ্রদেশে একাই লড়াই করবে কংগ্রেস।

রাহুল বলেন, আমরা সব বিরোধীকে একজোট করতে চাইছি। মিডিয়ায় কয়েকটি দলের বিবৃতি দেখলাম। তারা যাই বলুক, আমরা সবাইকে নিয়ে চলার চেষ্টা করব। তবে আমি একটা কথা বলতে চাই, কেউ যদি কংগ্রেসকে ছোট করে দেখে তাহলে ভুল করবে।

 

Shares

Comments are closed.