সুন্দরবনে পাঁচ কোটি ম্যানগ্রোভ লাগাবে সরকার, ‘সবুজ কখনও অবুঝ হয় না’, বললেন মমতা

west bengal govt‌ planning to plant 5 crore mangrove trees in sundarban

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: ‘সবুজ কখনও অবুঝ হয় না।’ বিশ্ব পরিবেশ দিবসের দু’দিন আগে এমনই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন আগামী ৫ জুন রাজ্য জুড়ে সরকারি উদ্যোগে হবে বৃক্ষ রোপন। আর সেই দিন থেকে শুরু করে এক মাস ধরে সুন্দরবনে চলবে ম্যানগ্রোভ গাছ পোঁতার কাজ। জল-জঙ্গলের দেশকে বাঁচাতে মোট পাঁচ কোটি ম্যানগ্রোভ পোঁতা হবে বলেও এদিন নবান্ন থেকে ঘোষণা করেছেন মমতা।

    ঘূর্ণিঝড় উমফানে তছনছ হয়ে গিয়েছে সুন্দরবনের ম্যানগ্রোভ জঙ্গল। ঝড়ের দাপটে ম্যানগ্রোভ অরণ্যের অনেকটাই ক্ষতি হয়েছে। এনিয়ে আগেই প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী সতর্ক করেছিলেন বন দফতরকে। গাছ লাগানোর নির্দেশ দিয়েছিলেন। এবার আরও বড় ঘোষণা করলেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “৫ কোটি ম্যানগ্রোভের পাশাপাশি আরও সাড়ে তিন কোটি গাছ লাগানো হবে। কলকাতাতেও প্রচুর সবুজ ধ্বংস হয়েছে। ধ্বংসের মধ্যেই হবে সৃষ্টির কাজ।”

    ঘূর্ণিঝড়ে সুন্দরবনে বন্যপ্রাণীর ক্ষতি না হলেও অনেক গাছ উপড়ে গেছে। এই অবস্থায় সুন্দরবনকে বাঁচাতে রাজ্য সরকারের এই পদক্ষেপ বলে জানান মুখ্যমন্ত্রী। একই সঙ্গে তিনি বলেন, এর ফলে ওই এলাকার মাটি আরও শক্ত হবে। ভাঙনও কমবে।

    সুন্দরবনের কাছে ঘূর্ণিঝড় নতুন কিছু নয়। আয়লা, বুলবুল থেকে উমফান অনেক আঘাতই সহ্য করতে হয়েছে সুন্দরবনকে। প্রতিবারই সেখানকার মানুষ গৃহহীন হয়ে পড়েন। বিপর্যয়ের মুখে পড়ে জীবন, জীবীকা। এবারও একইরকম দুর্দশার মুখে পড়ে সুন্দরবন। সেই সব ক্ষয়ক্ষতি সারিয়ে তোলার কাজ চলছে। তার মধ্যে জঙ্গলের ক্ষত সারানোর চেষ্টাও শুরু হচ্ছে।

    শুক্রবার ৫ জুন সুন্দরবনে ৫ কোটি ম্যানগ্রোভ রোপণের কাজ শুরু করবে রাজ্য বন দফতর। নবান্নের পরিকল্পনা, এই কাজ সম্পূর্ণ করতে এক মাস লাগবে। শুক্রবার দক্ষিণ কলকাতার হরিশ পার্কে বন দফতরের এক অনুষ্ঠান থেকে সেই কাজের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়াও ওইদিন জেলায় জেলায় বৃক্ষরোপণ কর্মসূচি হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। উদ্যোগ নিতে বলেছেন বিভিন্ন পুরসভা ও পুলিশকে।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More