শুক্রবার, নভেম্বর ২২
TheWall
TheWall

নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপে ভারতকে সদস্য করতে আপত্তি চিনের

দ্য ওয়াল ব্যুরো : যতক্ষণ ভারত পরমাণু অস্ত্র প্রসার রোধ চুক্তিতে সই করার ইচ্ছা প্রকাশ না করছে, ততক্ষণ তাকে নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপের সদস্য করার কথা আলোচনাই হতে পারে না। শুক্রবার এমনই জানিয়ে দিল চিন। সারা বিশ্বে যে ৪৮ টি দেশ পরমাণু প্রকল্পে ব্যবহারযোগ্য সামগ্রী নিয়ে ব্যবসা করে, তাদের বলা হয় নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপ। ২০১৬ সালের মে মাসে ভারত ওই গ্রুপে প্রবেশ করার জয় আবেদন জানায়। চিন তখন থেকেই বলে আসছে, আগে ভারতকে পরমাণু অস্ত্র প্রসার রোধে ব্যবস্থা নিতে হবে। তবেই তাদের ওই গ্রুপের সদস্য করা যেতে পারে।

ভারত এনএসজি-র সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করার পরেই পাকিস্তানও একই আবেদন করে। তারাও পরমাণু অস্ত্র প্রসার রোধ চুক্তিতে সই করেনি। ২০ ও ২১ জুন কাজাখস্তানের আসতানায় এনএসজি-র বৈঠক হয়। সেখানে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাংকে সাংবাদিকরা জিজ্ঞাসা করেন, ভারত সম্পর্কে তাঁদের অবস্থানের কোনও পরিবর্তন হয়েছে কি? তিনি বলেন, যে দেশ এখনও পরমাণু অস্ত্র প্রসার রোধ চুক্তিতে সই করেনি, তাদের জানাতে হবে, কবে তারা সই করবে। তার আগে তাদের এই গ্রুপের সদস্যপদ দেওয়ার ব্যাপারে আলোচনাই হতে পারে না। সুতরাং ভারত এই গোষ্ঠীতে স্থান পাবে কিনা, তা নিয়ে আলোচনাই হয়নি।

এক প্রশ্নের জবাবে লু বলেন, চিন ওই গ্রুপে ভারতকে সদস্যপদ দিতে বাধা দিচ্ছে না। শুধুমাত্র ওই গ্রুপে সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে যে নিয়ম আছে, তা মেনে চলতে বলেছে।

তাঁর কথায়, কারও সদস্যপদ আটকে দেওয়া আমাদের উদ্দেশ্য নয়। কিন্তু পরমাণু অস্ত্র প্রসার রোধ নিয়ে যদি ভারতের সঙ্গে নির্দিষ্ট চুক্তিতে পৌঁছানো না যায়, তাহলে তাদের সদস্যপদ দেওয়ার কথা আলোচনাই হতে পারে না।

চিনের অবস্থান সম্পর্কে তিনি বলেন, আমরা এনএসজি-র নিয়মগুলি মেনে চলি। আমরা চাই, কাউকে যেন বঞ্চনা না করা হয়। এনএসজি এমন সিদ্ধান্ত নিক যা সকলের কাছেই গ্রহণযোগ্য হবে।

Comments are closed.