সোমবার, মে ২৭

ফের মাসুদ আজহারের পাশে চিন, অসন্তোষ দিল্লির

দ্য ওয়াল ব্যুরো : চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্রের কথায় আগেই সন্দেহ হয়েছিল, এবারও জইশ ই মহম্মদের প্রধান মৌলানা মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী বলে ঘোষণা করতে বাধা আসবে। সেইমতো চিন এবারও মাসুদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার চেষ্টায় বাধা দিল। তারপরে অসন্তোষ গোপন রাখল না দিল্লিও।

পুলওয়ামায় জঙ্গি হানার পরে তার দায়িত্ব স্বীকার করে জইশ ই মহম্মদ। তার কিছুদিন পরে জইশ প্রধানের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনে ব্রিটেন, ফ্রান্স ও আমেরিকা। পরে জার্মানিও সেই প্রস্তাবে সমর্থন করে। প্রস্তাবটি কার্যকর হলে মাসুদের সব সম্পদ ফ্রিজ করা হত। তাঁর ঘোরাফেরার ওপরে বিধিনিষেধ আরোপ করা হত। কেউ যাতে তাঁকে অস্ত্র না বেচতে পারে সেদিকেও নজর রাখা হত।

নিরাপত্তা পরিষদে কোনও প্রস্তাব পেশের পরে নিয়মমতো একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কোনও দেশ আপত্তি তুলতে পারে। মাসুদের বিরুদ্ধে প্রস্তাবের ক্ষেত্রে সেই সময়সীমা পেরনোর কয়েক ঘণ্টা আগে আপত্তি তুলেছে চিন। তাদের বক্তব্য, মাসুদকে নিয়ে এমন কোনও সিদ্ধান্তে আসা উচিত যাতে প্রতিটি দেশই সমর্থন করবে। মাসুদের বিরুদ্ধে কোনও প্রস্তাবে পাকিস্তান সমর্থন করবে না। চিন প্রকৃতপক্ষে পাকিস্তানের বন্ধু দেশ হিসাবেই জইশ প্রধানের বিরুদ্ধে প্রস্তাব পাশ করাতে বাধা দিয়েছে।

এর পরে দিল্লি থেকে বলা হয়েছে, আমরা অসন্তুষ্ট। যে সন্ত্রাসবাদীরা জঘন্য অপরাধে যুক্ত, যারা আমাদের দেশের নাগরিকদের আক্রমণ করে, তারা যাতে শাস্তি পায়, সেজন্য আমরা সবরকম চেষ্টা চালিয়ে যাব।

যে দেশগুলি মাসুদের বিরুদ্ধে প্রস্তাব এনেছিল, তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে ভারত। দিল্লি থেকে বলা হয়েছে, এবার বহু দেশ ওই প্রস্তাবে সমর্থন করেছিল। এর আগে কখনও এতগুলি দেশ একযোগে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে দাঁড়ায়নি।

Shares

Comments are closed.