রবিবার, ডিসেম্বর ৮
TheWall
TheWall

অযোধ্যা ট্রাস্ট গড়ার তোড়জোড় শুরু, কারা সদস্য, স্থির করবেন অর্থ ও স্বরাষ্ট্র দফতরের অফিসাররা

দ্য ওয়াল ব্যুরো : সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, অযোধ্যার বিতর্কিত জমির মালিক রামলালা। সেখানে তৈরি হবে রামমন্দির। মন্দির নির্মাণের কাজ তদারক করবে একটি ট্রাস্ট। সরকার সেই ট্রাস্ট গঠনের তোড়জোড় শুরু করে দিয়েছে ইতিমধ্যে। জানা যাচ্ছে, একটি বোর্ড সিদ্ধান্ত নেবে, কে কে থাকবেন সেই ট্রাস্টে। কীভাবে ট্রাস্ট কাজ করবে, সেই সংক্রান্ত কয়েকটি বিধিও তৈরি করবে সেই বোর্ড।

সোমবার সরকার জানিয়েছে, বোর্ডে থাকবেন স্বরাষ্ট্র, অর্থ ও অন্যান্য কয়েকটি মন্ত্রকের প্রবীণ আমলারা। বোর্ড এগোবে খুব সতর্কভাবে। প্রথমে সুপ্রিম কোর্টের অর্ডারটি খুঁটিয়ে পড়বে। কেন্দ্রীয় সরকারের এক উচ্চপদস্থ অফিসার জানিয়েছেন, “কীভাবে ট্রাস্ট গঠন করা যেতে পারে, তা জানার জন্য আইনমন্ত্রক ও অ্যাটর্নি জেনারেলের পরামর্শ নেওয়া হচ্ছে। তবে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।” অপর এক অফিসার জানিয়েছেন, স্বরাষ্ট্র অথবা সংস্কৃতি মন্ত্রক ওই ট্রাস্টের দেখাশোনা করবে।

গত শনিবার সুপ্রিম কোর্ট রাম জন্মভূমি নিয়ে ঐতিহাসিক রায় ঘোষণা করে। তাতে বলা হয়, বিতর্কিত ২.৭৭ একর জমি রামলালার সম্পত্তি। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেয়, তিন মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে হবে। সেই ট্রাস্ট অযোধ্যায় মন্দির নির্মাণের কাজ তদারক করবে।

এই মামলায় মুসলিম পক্ষকে বলা হয়, তাঁদের পাঁচ একর জমি দেওয়া হবে। দীর্ঘস্থায়ী ওই মামলায় একটি পক্ষ ছিল সুন্নি ওয়াকফ বোর্ড। তারা জানিয়েছে, সুপ্রিম কোর্টের কথামতো পাঁচ একর জমি নেওয়া হবে কিনা, তা নিয়ে সিদ্ধান্ত হবে চলতি মাসের শেষে।

Comments are closed.