ক্লাস টুয়েলভের প্র্যাকটিক্যাল পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করল সিবিএসই, রয়েছে একগুচ্ছ নতুন নিয়মও

৩৯৭

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: সিবিএসই পরীক্ষার দ্বাদশ শ্রেণির প্র্যাকটিক্যাল পরীক্ষার দিন ঘোষণা করল কেন্দ্র। ২০২০-২১ শিক্ষাবর্ষে যে পরীক্ষার্থীরা দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসবেন, তাঁদের প্র্যাকটিক্যাল পরীক্ষা হবে ২০২১-এর ১ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সিবিএসই জানিয়েছে, এটি সম্ভাব্য দিনক্ষণ। নির্দিষ্ট দিনক্ষণ পরে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। আপাতত বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে সম্ভাব্য দিণক্ষণ দেখে নিতে পারবেন সকলে।

কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড আসন্ন এই পরীক্ষার জন্য ইতিমধ্য়েই একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিওর) ঘোষণা করেছে। জানা গেছে, বিভিন্ন স্কুলকে প্র্যাকটিক্যাল পরীক্ষার জন্য আলাদা আলাদা দিনক্ষণ পাঠানো হবে। একসঙ্গে সব পরীক্ষার্থীর পরীক্ষা যাতে না হয়, তার পরিকল্পনা করা হবে আগাম।

জানা গেছে, অন্য বছরের মতোই প্র্যাকটিক্যাল পরীক্ষায় থাকবেন ইন্টারন্যাল ও এক্সটারন্যাল এগজামিনাররা। তবে পাশাপাশি, বোর্ডের পক্ষ থেকে প্র্যাকটিক্যাল পরীক্ষা ও পড়ুয়াদের সারা বছরের প্রোজেক্ট দেখার জন্য বিশেষ পর্যবেক্ষকদের বা এক্সটারন্যাল এগজামিনারদেরও নিযুক্ত করা হবে। সিবিএসই বোর্ডের সেই এক্সটারন্যাল এগজামিনারদের দিয়ে প্র্যাকটিক্যাল পরীক্ষা করানোর দায়িত্ব হবে স্কুলগুলির।

সমস্ত স্কুলকে একটি অ্যাপ লিঙ্ক দেওয়া হবে, যাতে প্র্যাকটিক্যাল পরীক্ষার সময় পড়ুয়াদের প্রত্যেক ব্যাচের গ্রুপ ফটো আপলোড করতে হবে। গ্রুপ ছবিতে পরীক্ষায় সামিল পড়ুয়াদের ব্যাচের পাশাপাশি ইন্টারন্যাল ও এক্সটারন্যাল এগজামিনার ও অবজারভারদের ছবিও থাকতে হবে। প্রত্যের মুখ যেন স্পষ্ট থাকে।

সব স্কুলেই প্র্যাকটিক্যাল পরীক্ষা ও প্রোজেক্ট ইভ্যালুয়েশেনের কাজ হবে। অ্যাপে প্র্যাকটিক্যাল পরীক্ষার ছবি দিতে হবে স্কুলগুলিকে। সমস্ত রকম পর্যালোচনা শেষের পরে স্কুলগুলিকে বোর্ডের দেওয়া লিঙ্কে গিয়ে পড়ুয়াদের নম্বর আপলোড করতে হবে।

বোর্ডের সেক্রেটারি অনুরাগ ত্রিপাঠী জানিয়েছেন, দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার শিডিউল মানে বোর্ড পরীক্ষার সম্পূর্ণ শিডিউলই শীঘ্রই ঘোষণা করা হবে। পাশাপাশি তিনি জানিয়েছেন, বোর্ড পরীক্ষার বিষয়ে যাবতীয় পরিকল্পনা নেওয়া হচ্ছে। পরীক্ষা কী ভাবে নেওয়া হবে, সে বিষয়েও সবটা জানানো হবে দ্রুত। কয়েকটি জায়গায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা নতুন করে বেড়ে যাওয়ায় পরীক্ষা নিয়ে যে বিভিন্ন মহল থেকে সংশয় প্রকাশ করা হচ্ছে, তারও নিষ্পত্তি করা হবে বলে জানান তিনি।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More