বৃহস্পতিবার, জানুয়ারি ২৩
TheWall
TheWall

বিজেপি বনাম তৃণমূল লড়াই, কৃষি মেলার আসরে টানটান উত্তেজনা

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য‌ ওয়াল ব্যুরো: পূর্বাঞ্চল কৃষি মেলাকে কেন্দ্র করে তুলকালাম কাণ্ড উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়‌ে। বিজেপির সংসদ এসে পড়ায় উদ্বোধনে এলেন না উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী। উদ্বোধন সারলেন সাংসদ। আর তার পরেই বিশ্ববিদ্যালয়ের অন্দরে তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকদের বিক্ষোভ এবং বাইরে বিজেপির জমায়েতকে ঘিরে উত্তেজনা।

জানা গিয়েছে, পূর্বাঞ্চল কৃষি মেলার উদ্বোধনে নিমন্ত্রণ পেয়ে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে আসেন জলপাইগুড়ির সংসদ জয়ন্ত রায়। আর এতেই আপত্তি। মেলার উদ্বোধনে আসার কথা ছিল উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর। মেলা উদ্বোধনের কথা ছিল তাঁরই। অনেকক্ষণ অপেক্ষার পরেও তনি না আসায় উপাচার্য, সংসদ ও জেলাশাসক পাবেন কার্দিয়ান ফিতে কেটে মেলার সূচনা করে দেন । এতেই ক্ষেপে ওঠে তৃণমূল ছাত্র পরিষদ।

উদ্বোধনের সময় থেকেই টিএমসিপি সমর্থকরা ‘গো ব্যাক’ স্লোগান দিতে শুরু করেন সংসদ কে দেখে । মেলা প্রাঙ্গন উত্তাল হয়ে ওঠে কলরবে। এদিকে সংসদের বিরুদ্ধে ‘গো ব্যাক’ স্লোগান ওঠায় খবর যায় বিজেপি কর্মীদেরকাছে। তারাও দলে দলে চলে আসেন মেলা প্রাঙ্গনে। কয়েকশো বিজেপির কর্মী সমর্থক জরো হয় বিশ্ববিদ্যালয়ের সামনে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার উপক্রম হয়।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য চিরন্তন চট্টোপাধ্যায় জানান, “মেলা শুরু হলেও উদ্বোধন হয়নি উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী না আসার কারণে । তিনি আরও জানান, বাইরে থেকে কে বা কারা ছাত্রদের ঢিল মেরেছে। নিরাপত্তাহীনতার মধ্যে আছে বিশ্ববিদ্যালয় । প্রশাসনকে বলেও কাজ হচ্ছে না। আজ আবার স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে।”

বিষয়টি নিয়ে জলপাইগুড়ির সংসদ জয়ন্ত রায় বলেন, “আমন্ত্রণ পেয়েই এসেছিলাম। যা দেখলাম তা যত কম বলা যায় ততই ভাল। বিশ্ববিদ্যালয় এখন রাজনীতির আখড়ায় পরিণত হয়েছে। আমাকে দেখে ‘গো ব্যাক’ স্লোগান দেওয়ার কী আছে? আমি কি এখানে আসতে পারি না?” ছাত্রদের কী শিক্ষা দিচ্ছে এখানকার শিক্ষকেরা তা নিয়েও প্রশ্ন তুলেছেন সংসদ। জয়ন্তবাবু আরও জানান, তিনি উপাচার্য ও জেলাশাসক এদিন মেলার ফিতে কেটেছেন ।

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, এই মেলার আয়োজন করতে কেন্দ্রীয় সরকার ৮০ শতাংশ টাকা বরাদ্দ করে । বাকি টাকা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Share.

Comments are closed.