শনিবার, অক্টোবর ১৯

রাজ্যে আরও চারটি নতুন বিশ্ববিদ্যালয়, অনুমোদন মন্ত্রিসভায়

দ্য ওয়াল ব্যুরো: আরও চারটি নতুন বিশ্ববিদ্যালয় গড়তে চলেছে  রাজ্য সরকার। শুক্রবার মন্ত্রিসভার বৈঠক শেষে এই ঘোষণা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

নবান্নে সাংবাদিক সম্মেলন করে শিক্ষামন্ত্রী বলেন, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর এবং মুর্শিদাবাদে এই চারটি বিশ্ববিদ্যালয় গড়ে উঠবে। সেই সঙ্গে তিনি জানান আগামী ২ অক্টোবর গান্ধী জন্মজয়ন্তীতে পূর্ব মেদিনীপুরে মহাত্মা গান্ধীর নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শিক্ষামন্ত্রী জানান, সংশ্লিষ্ট জেলার জেলা শাসকদের সঙ্গে কথা বলে জায়গা চিহ্নিত করার কাজ হয়ে গিয়েছে। এ বার শুরু হবে পরিকাঠামো গড়ে তোলার কাজ।

প্রসঙ্গত, এই জেলাগুলির মধ্যে সবচেয়ে করুণ অবস্থা তৈরি হয়েছিল মুর্শিদাবাদের ক্ষেত্রে। এই জেলার সবকটি কলেজই কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনে। ফলে খুঁটিনাটি সমস্যা হলেও ছাত্র-ছাত্রীদের আসতে হতো নদিয়ায়। এই সমস্যা ক্রমেই বাড়ছিল। মুর্শিদাবাদে নতুন বিশ্ববিদ্যালয়ের দাবিতে আন্দোলনও শুরু হয়। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় এবং রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় থাকার ফলে মালদহ এবং উত্তর দিনাজপুর জেলায় চাপ তুলনামূলক কম ছিল। কিন্তু দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়ির চাপ কমাতে ওই দুই জেলাতেও বিশ্ববিদ্যালয় করার সিদ্ধান্ত নিল সরকার।

Leave A Reply