Latest News

পেট্রলের দাম বেড়ে রেকর্ড, কলকাতায় কত, কোথায় সবথেকে বেশি

দ্য ওয়াল ব্যুরো: সৌদি আরবে তেলের উৎপাদন কমেছে। তার ধাক্কায় ধারাবাহিক ভাবে দাম বাড়তে শুরু করে দিল পেট্রল, ডিজেলের।

কলকাতায় প্রতি লিটার পেট্রলের দাম বুধবার ৩৪ পয়সা বেড়ে হয়েছে ৮৭ টাকা ৪৫ পয়সা। চারটি মেট্রো শহরের মধ্যে স্থানীয় করের জন্য মুম্বইতে পেট্রলের দাম আরও বেশি। সেখানে আজ পেট্রলের দাম লিটার প্রতি ৯২ টাকা ২৮ পয়সা। দিল্লি ও চেন্নাইতে দাম ৮৫.৭০ এবং ৮৮.২৯ টাকা।

ডিজেল পেট্রল এখন পণ্য পরিষেবা করের আওতায় আসেনি। ফলে পেট্রল ও ডিজেলের দাম দেশের সর্বত্র সমান নয়। স্থানীয় করের ভিত্তিতে দামের হেরফের হয়।


কেন বাড়ছে তেলের দাম

কোভিডের সংক্রমণের কারণে সৌদি আরবে তেলের উৎপাদন কমেছে। টিকাকরণ শুরু হয়ে গেলেও পেট্রোপণ্য সরবরাহ তথা রফতানি ব্যহত হচ্ছে। জোগান কমার কারণেই দাম বাড়ছে তেলের। ওপেক দেশগুলি থেকে ভারতের চাহিদার ৮৩ শতাংশ পেট্রোপণ্য আমদানি করা হয়। ওপেকের পরবর্তী বৈঠক রয়েছে ফেব্রুয়ারি মাসের ৩ তারিখ। সে দিকে তাকিয়ে রয়েছে নয়াদিল্লি।

তবে পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে অর্থমন্ত্রককে ইতিমধ্যে নোট পাঠিয়ে বলা হয়েছে করের বোঝা কমানো হোক। যাতে সাধারণ মানুষকে কিছুটা সুরাহা দেওয়া যায়। বিশেষ করে ডিজেলের উপর কর কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, চলতি অর্থ বর্ষে পেট্রলের দাম লিটার প্রতি প্রায় ১৩ টাকা ও ডিজেলের দাম ১৬ টাকা বেড়েছে।


কোথায় পেট্রলের দাম সবথেকে বেশি

ভারতের মধ্যে রাজস্থানের শ্রীগঙ্গানগরে পেট্রলের দাম সব থেকে বেশি। সেখানে বুধবার পেট্রলের দাম ছিল লিটার প্রতি ৯৭ টাকা ৭৬ পয়সা। তবে এক্সট্রা প্রিমিয়াম পেট্রলের দাম ছিল ১০০.৫১ টাকা। আবার রাজস্থানের জয়পুরে পেট্রলের দাম ছিল ৯৩ টাকা ২২ পয়সা।

কর কমাবে কে?

পেট্রল ও ডিজেলের দাম নিয়ে কেন্দ্র রাজ্য চাপানউতোরের পরাম্পরা সুদীর্ঘ। রাজ্যগুলি এ ব্যাপারে কেন্দ্রের সমালোচনা করে দাবি করে যে দিল্লি কর কমিয়ে মানুষকে সুবিধা দিক। আবার কেন্দ্রের সরকার বলে, রাজ্যগুলি কেন কর কমাচ্ছে না। যেমন, দিল্লিতে বুধবার পেট্রলের দাম ছিল ৮৫ টাকা ৭০ পয়সা। আর কলকাতায় ৮৭ টাকা ৪৫ পয়সা। এই যে প্রায় দু’টাকা দামের যে হেরফের তার মূল কারণ হল রাজ্যের কর। দিল্লিতে কর কম, কলকাতায় বেশি। মুম্বই, চেন্নাইতে আরও বেশি। আর রাজস্থানে সব থেকে বেশি।

You might also like