Latest News

কোভিড অতিমহামারীর মধ্যেই ব্রিটেনে কয়েকটি খেলনার দোকান খুলছেন মুকেশ অম্বানী

দ্য ওয়াল ব্যুরো : বিশ্ব জুড়ে কোভিড অতিমহামারী শুরু হওয়ার অল্প আগে লন্ডনে একটি বহু পুরানো খেলনার কোম্পানি কিনেছিল রিলায়েন্স। তার নাম হ্যামলিস অব লন্ডন লিমিটেড। ১৭৬০ সালে উইলিয়াম হ্যামলি নামে এক ব্যক্তি ওই কোম্পানি প্রতিষ্ঠা করেন। সংস্থাটি কেনা হয়েছিল রিলায়েন্স ব্র্যান্ডসের নামে। দাম দিতে হয়েছিল ৯ কোটি ২০ লক্ষ ডলার। অর্থাৎ ৬৮৩ কোটি ২৩ লক্ষ ৯৮ হাজার ৪০০ টাকা।

রিলায়েন্স স্থির করেছে কোভিড অতিমহামারীর মধ্যেই লন্ডনে হ্যামলিসের দোকানটিকে ঢেলে সাজাবে। সেই দোকানে ইয়ো ইয়ো থেকে শুরু করে খেলনা এরোপ্লেন, সবই পাওয়া যায়। একইসঙ্গে লন্ডনে ও অন্যত্র হ্যামলিসের আরও কয়েকটি দোকান খোলারও পরিকল্পনা আছে রিলায়েন্সের।

গত ১৫ বছরে চারবার হাতবদল হয়েছে হ্যামলি। এর আগের তিন মালিক কোম্পানিটিকে লাভজনক করে তুলতে পারেনি। এমনিতেই অতিমহামারীর জন্য খেলনার বিক্রি কমেছে। তার ওপরে অনেকে অনলাইনে খেলনার অর্ডার দিচ্ছেন। ফলে খেলনার দোকান চালানো ক্রমশ হয়ে পড়ছে অলাভজনক। ব্রিটেনে খেলনার অন্যান্য পাইকারি ব্যবসায়ী অনেক দোকান বন্ধ করে দিচ্ছেন। খেলনা শিল্পে প্রায় ৩৫ হাজার কর্মী ছাঁটাই হয়েছে। কোম্পানিগুলি অনলাইন বিক্রির ওপরে নির্ভরশীল হয়ে পড়ছে। এই অবস্থায় নতুন করে খেলনার দোকান খুলতে চলেছেন মুকেশ অম্বানী।

রিলায়েন্স ব্র্যান্ডসের গ্লোবাল রিটেল বিজনেসের সিইও সুমিত যাদব বলেন, কেউ যেন না ভাবে আমরা বোকার মতো কাজ করছি। আমরা আত্মবিশ্বাসী। তাই অতিমহামারীর মধ্যেই নতুন দোকান খুলছি।

ফ্রান্সের লুডেন্ডো গ্রুপ এর আগে হ্যামলিস অব লন্ডন সংস্থাটি কিনেছিল। তারপর ওই সংস্থা যায় চিনের সি ব্যানার ইন্টারন্যাশনাল হোল্ডিংস লিমিটেডের হাতে। দু’টি সংস্থাই হ্যামলিস চালাতে ব্যর্থ হয়েছে। কিন্তু রিলায়েন্স আশাবাদী। গত এক দশক ধরে তারা ভারতে হ্যামলিসের ফ্রাঞ্চাইজি। ওই সংস্থার প্রতি রিলায়েন্সের বিশেষ আকর্ষণ আছে।

এখন মোট ১৬ টি দেশে ১৭৯ টি দোকান রয়েছে হ্যামলিসের। বেশ কয়েক বছর ধরে সংস্থাটি লাভের মুখ দেখেনি। ২০১৯ সালে তার ক্ষতি হয়েছে ১ কোটি ৩০ লক্ষ ডলার।

রিলায়েন্স এখন লন্ডনের রিজেন্ট স্ট্রিটে হ্যামলিসের সাততলা দোকানটিকে নতুন করে সাজাচ্ছে। এর পাশাপাশি ব্রিটেনের ম্যানচেস্টার, লিভারপুল ও নিউ ক্যাসল, পশ্চিম ইউরোপের অন্যান্য দেশ, আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ায় ব্যবসা বাড়ানোর পরিকল্পনা আছে রিলায়েন্সের। চলতি বছরের শেষে অনলাইনেও খেলনা বিক্রি শুরু করবে হ্যামলি।

You might also like