বুধবার, মার্চ ২০

ব্রিটেনে পড়াশোনায় ইচ্ছুক পড়ুয়াদের টিপস দিতে নয়া মঞ্চ ব্রিটিশ কাউন্সিলের

দ্য ওয়াল ব্যুরো: বিদেশে লেখাপড়া ও গবেষণা করতে ইচ্ছুক এমন পড়ুয়াদের জন্য বিশেষ আলোচনার ব্যবস্থা করেছে ব্রিটিশ কাউন্সিল। প্রতি বছরই কলকাতা থেকে বহু পড়ুয়া ব্রিটেনে উচ্চশিক্ষার জন্য পাড়ি দেন। কিন্তু, ভিসার আবেদন থেকে শুরু করে ব্রিটেনে বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনার ধরন, সেখানে জীবনযাপনের খুঁটিনাটি সম্পর্কে অনেকেরই স্বচ্ছ ধারণা নেই। ফলে, বিদেশের মাটিতেই হামেশাই অনেক সমস্যার মুখোমুখি হতে হয় পড়ুয়াদের। এই সমস্যা কাটিয়ে উঠে পড়ুয়ারা যাতে নিশ্চিন্তে বিদেশে তাঁদের পাঠক্রমে মনোযোগ দিতে পারেন তার জন্যই বিশেষ সেশনের আয়োজনে করেছে ব্রিটিশ কাউন্সিল।

ব্রিটিশ কাউন্সিলের তরফে জানানো হয়েছে, চলতি বছর সেপ্টেম্বরে যে পড়ুয়ারা ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলিতে তাঁদের পাঠ্যক্রম শুরু করবেন মূলত তাঁদের কথা ভেবেই আয়োজন করা হয়েছে এই আলোচনাসভার। আগামী শুক্রবার ২০ জুলাই কলকাতা ব্রিটিশ কাউন্সিল ভবনে হবে ওই সেশন। কী কী বিষয়ে পড়ুয়াদের জানানো হবে সেখানে:

১) ব্রিটেনে জীবনযাপনের খুঁটিনাটি, খাদ্যাভ্যাস, সেখানকার পরিবহন ব্যবস্থা, অর্থনৈতিক পরিকাঠামো এবং আদবকায়দা।

২) ভিসার জন্য আবেদন করতে হলে তার যাবতীয় পদ্ধতি।

৩) ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলির প্রাক্তন ছাত্রছাত্রীদের সঙ্গে খোলা আলোচনার মঞ্চ থাকবে। বাইরে পড়তে যাওয়ার আগে পড়ুয়ারা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম, গবেষণার সুযোগ এবং সেখানকার জীবনযাপনের খুঁটিনাটি জানতে পারবেন।

৪) ছাত্রছাত্রীদের মধ্যে পারস্পরিক বোঝাপড়ার বিষয়টিও থাকবে আলোচনার মধ্যেই।

এই আলোচনায় যোগ দিতে হলে পড়ুয়াদের আগে থেকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ফি মাথা পিছু ৩০০ টাকা। তার জন্য ক্লিক করতে হবে এই লিঙ্কে: https://www.eventsforce.net/britishcouncil/1543/home

বিশদে জানতে হলে যোগাযোগ করতে পারেন সঞ্জয় সরকারের সঙ্গে। মেল করতে পারেন [email protected] অথবা ফোনের জন্য ০৩৩-৪০০৭৪৩০৯

২০ জুলাই শুক্রবার দুপুর ১.৩০ মিনিটে শুরু হবে সেশন।

ঠিকানা: British Council, L&T Chambers, First Floor, 16 Camac Street, Kolkata, 700017

Shares

Leave A Reply