রবিবার, নভেম্বর ১৭

Breaking: মূল্যবৃদ্ধির কারণে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ২ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোয় সায় মোদী মন্ত্রিসভার

দ্য ওয়াল ব্যুরো: নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির কারণে সরকারি কর্মচারীদের ২ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

এ দিন মন্ত্রিসভার বৈঠকের পর সরকারের তরফে বলা হয়েছে, জিনিস পত্রের দাম বাড়ার কারণেই এই পদক্ষেপ গ্রহণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১ জুলাই থেকে বর্ধিত মহার্ঘ ভাতার হিসাব করা হবে। সরকারি কর্মচারীরা ছাড়াও ২ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ার সুযোগ পাবেন পেনশনভোগীরা।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। তার উপর আরও ২ শতাংশ ভাতা বাড়বে।

সরকারের তরফে আরও বলা হয়েছে, ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও ৬৩ লক্ষ পেনশনভোগীদের এই সুরাহা দিতে কোষাগারের উপর বছরে ৬১১২ কোটি টাকার বোঝা চাপবে। চলতি আথির্ক বছরে অর্থাৎ জুলাই থেকে আগামী বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত এ জন্য সরকারের খরচ হবে ৪০৭৪.৮০ কোটি টাকা। সপ্তম পে কমিশনের সূত্র অনুযায়ীই এই বৃদ্ধি হয়েছে বলে জানানো হয়েছে ক্যাবিনেট সচিবালয়ের তরফে।

দুর্গাপুজোর অনেক আগেই কেন্দ্র ২ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোয় স্বাভাবিক ভাবেই চাপ বাড়ছে রাজ্য সরকারের উপর। এমনিতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রায়ই জানান ঋণ জর্জর সরকারের পক্ষে কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানো খুব চাপের। তবুও রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ সবটাই মিটিয়ে দেওয়ার চেষ্টা করছেন তিনি। তা সম্প্রতি ঘোষণাও করা হয়েছে।

কিন্তু তাতে কোনও ভাবেই সন্তুষ্ট নন রাজ্য সরকারি কর্মচারীদের একটা বড় অংশ। স্বাভাবিক ভাবেই এ দিন কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্তের পর তাঁদের তরফ থেকে রাজ্য সরকারের উপর ফের চাপ বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Comments are closed.