পরশপাথর প্রকাশনের বই

0

Get real time updates directly on you device, subscribe now.

     

    অবলা বসুর ভ্রমণকথা

    সংকলন ও সম্পাদনা : দময়ন্তী দাশগুপ্ত

    মূল্য : ১৭৫ টাকা

    পরশপাথর প্র‌কাশন

    সমাজসেবী ও শিক্ষাব্রতী অবলা বসু যে ভ্রমণকাহিনি লিখেছিলেন তা প্র‌ায় অজ্ঞাত একটি বিষয় হয়েই ছিল বহুকাল। আচার্য জগদীশচন্দ্র বসুর স্ত্রী হিসেবে তাঁর সঙ্গে দেশ-বিদেশের বহু জায়গায় ভ্রমণ করেছিলেন অবলা। তাঁর জীবদ্দশায় পত্র-পত্রিকায় কিছু লেখা প্র‌কাশিত হয়েছিল কিন্তু তারপর তা চলে যায় আড়ালে। অবলা বসুর লেখা সেই সমস্ত ভ্রমণকাহিনি সংকলিত হয়েছে একমাত্র এই বইটিতেই।

     

    ট্রান্স হিমালয়ান ট্রেকিং

    বিদ্যুৎ কুমার সরকার

    সম্পাদনা : অমিত আইচ

    মূল্য : ১৫০ টাকা

    পরশপাথর প্র‌কাশন

    সারা পৃথিবীতে তিনিই প্র‌থম যিনি হিমালয়ের পশ্চিম থেকে পূর্ব প্র‌ান্ত পর্যন্ত ট্রেক করেছেন। ১৯৭৬ সালে। চার মাস ধরে লাদাখ থেকে অরুণাচল হেঁটে ঘুরেছেন চার হাজার কিলোমিটার। বিদ্যুৎ কুমার সরকারের ট্রান্স হিমালয় ট্রেকিং তাই আজও পর্বতারোহীদের কাছে এক অনন্য দৃষ্টান্ত। সেই বিস্ময়কর অভিযানের বয়ানলিপি একইসঙ্গে বাংলা ও ইংরেজি ভাষায় সংকলিত হয়েছে এই বইয়ে।

     

     

    মহাকাল মেলের প্যাসেঞ্জার

    শ্যামল গঙ্গোপাধ্যায়

    মূল্য : ১৭৫ টাকা

    পরশপাথর প্র‌কাশন

    যুগান্তর পত্রিকা গোষ্ঠীর সাপ্তাহিক পত্রিকা ‘অমৃত’ বেশ কিছু সময় ধরে সম্পাদনা করেছিলেন শ্যামল গঙ্গোপাধ্যায়। সেই সময় তিনি ‘বৈকুণ্ঠ পাঠক’ নামের আড়ালে অনেক লেখাই লেখেন যার মূল বিষয় ছিল সাহিত্য, লেখক এবং পাঠক। এইসব লেখাকে প্র‌বন্ধ বা নিবন্ধের নিগড়ে বাঁধা যাবে না। আচরণে তারা মুক্ত গদ্য এবং অবশ্যই শ্যামলের নিজস্ব প্রকরণে ভরপুর। আজকের সময়েও এইসব লেখার ধার ক্ষয়ে যায়নি। সেইরকম একান্নটি গদ্য এই প্র‌থম সংকলিত হয়েছে এই বইয়ে।

     

    যৌনতা ও বাংলা সাহিত্যের পালাবদল

    বিশ্বজিৎ পাণ্ডা

    মূল্য : ৩০০ টাকা

    পরশপাথর প্র‌কাশন

    যৌনতা নিয়ে আমাদের ‘ধরি মাছ না ছুঁই পানি’ গোছের একটা ব্যাপার আছে। প্র‌কাশ্যে তা নিয়ে কথা হলেই গেল গেল রব ওঠে। অথচ ফিসফাস চলতেই থাকে। জীবনে যদি বিষয়টি এরকম হয় তাহলে শিল্পে তার ভূমিকা অবশ্যই আলোচ্য। সাহিত্যে কোথাও তার সুচারু স্বীকৃতি, কোথাও বা সে অশ্লীলতার দায়ে দুষ্ট। এই সমস্ত নিয়ে দীর্ঘ আলোচনা করেছেন লেখক। সব মিলিয়ে যৌনতার পরিসর নিয়ে বিষয়টি শুধু আগ্র‌হের নয়, গবেষণায় জায়গায় উন্নীত হয়েছে।

     

    ভ্রমণের নেশা

    মণীন্দ্র নাথ মুস্তোফী

    সম্পাদনা ও টীকা : গৌতমকুমার দে

    মূল্য : ২৫০ টাকা

    সাইকেলে ভ্রমণের একটি সার্বিক চালচিত্র ফুটে উঠেছে ‘ভ্রমণের নেশা’ বইটিতে। দু’মলাটের মাঝে চার-চারটি সাইকলে ভ্রমণের বৃত্তান্ত। কলকাতা থেকে কাশী (১৯২৬), পুরী (১৯২৭), দার্জিলিং (১৯২৮) এবং কা­শ্মীর (১৯২৯)। কালের মলিনতা গ্র‌াস করতে পারেনি এই লেখাকে, তা চিরউজ্জবল হয়ে থাকবে বাংলা ভ্রমণ সাহিত্যে। দুষ্প্রাপ্য এই বইটির পুনমুর্দ্রণে ছাপা হয়েছে অজস্র‌ সাদা-কালো ছবি।

     

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More