সোমবার, সেপ্টেম্বর ২৩

রাজ্যে ১২৯টি বিধানসভা আসনে এগিয়ে বিজেপি, তৃণমূলের জন্য অশনি সঙ্কেত

দ্য ওয়াল ব্যুরো: রাজ্য়ে ১৮টি লোকসভা আসনে জয় পেয়েছে বিজেপি। আর সেই জয়ের আড়ালে লুকিয়ে আছে তৃণমূল কংগ্রেসের জন্য অশনি সঙ্কেত। ফল বিশ্লেষণ করে দেখা গিয়েছে ১২৯টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। তৃণমূল এগিয়ে ১৫৮টিতে। ১৫টি গ্রামীণ লোকসভায় এগিয়ে বিজেপি। মাত্র ২টিতে এগিয়ে বিজেপি। আদিবাসী অধ্যুষিত এলাকার সবই বিজেপির দখলে। মুসলিম প্রধান কেন্দ্র গুলিতে শুধু জয় নয়, তৃণমূল কংগ্রেস ব্যবধান অনেক বাড়িয়েছে।

অনেকেই মনে করছেন বামেদের ভোট পেয়েই বিজেপির এই উত্থান। কিন্তু ফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে তৃণমূল কংগ্রেসের অতীতে পাওয়া ভোটের একটা বড় অংশ এবারে গিয়েছে বিজেপির ঝুলিতে। হুগলি কিংবা বনগাঁ রীতমতো তৃণমূল কংগ্রেসের গড়ে এবার জয় পেয়েছে বিজেপি। আর এই সব কেন্দ্র বিজেপির জয়ে অনেকটাই ব্যবধান রয়েছে। তাই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, আগামী বিধানসভা নির্বাচনের মধ্যে শহরাঞ্চলে বিজেপি যদি প্রভাব বাড়াতে পারে তবে তৃণমূল কংগ্রেসের জন্য তা দুশ্চিন্তার কারণ হয়ে উঠতে পারে।

ভোটের ফল বিশ্লেষণ করে আরও দেখা গিয়েছে যে, একটি আসন ছাড়া বামেরা কোথাও জামানত রক্ষা করতে পারেনি। যাদবপুর কেন্দ্র কলকাতার প্রাক্তন মেয়র বিকাশ ভট্টাচার্য তৃতীয় স্থান পেলেও জামানত রক্ষা করতে পেরেছেন। বামেরা এবার মোট ৪০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে। বাকি ৩৯টি আসনেই জামানত জব্দ হয়েছে বাম প্রার্থীদের।

Comments are closed.