ছমাস বন্ধ থাকার পরে হাট বসেছে সোমবারে, কিন্তু দেখা নেই ক্রেতার

অনেক আশা নিয়ে তাঁতিরা শাড়ি সহ বিভিন্ন রেডিমেড পোশাকের পসরা সাজিয়ে বসেন দোকানে। কিন্তু খাঁ খাঁ করছে হাট। ক্রেতার কাঙ্ক্ষিত ভিড় নেই কোত্থাও। দিনভর একরকম মাছি তাড়িয়েই দোকানের ঝাঁপ বন্ধ করলেন ব্যবসায়ীরা।

৪৪

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো, পূর্ব বর্ধমান: সোমবার ২১শে সেপ্টেম্বর থেকে খুলে গেল ভাতারের কৃষক বাজারের হাট। করোনা আবহে লকডাউনের জেরে দীর্ঘ ৬ মাস এই তাঁত হাট বন্ধ ছিল। সেপ্টেম্বরের শুরু থেকেই দেশের বিভিন্ন অংশে লকডাউন শিথিল হয়েছে। ট্রেন পরিষেবা বন্ধ থাকলেও শুরু হয়ে গেছে কলকাতা মেট্রো পরিষেবা। মফসসল অঞ্চলে নিয়ম করে চলছে একাধিক বাসও। কোভিডের রক্তচক্ষুকে উপেক্ষা করেই ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জনজীবন। এর মধ্যে পুজোর মুখে খুলে দেওয়া হল পূর্ববর্ধমানের ভাতার কৃষক বাজার অঞ্চলের পুরোনো তাঁত হাট।

দুর্গা পুজোর আর মাস খানেক বাকি। অন্য বছর এই সময়ে তাঁত হাট কিংবা যেকোনও পোশাকের দোকানে উপচে পড়ে ভিড়। ভিড়ের ধাক্কায় নাকাল হতে হয় ক্রেতা বিক্রেতা উভয়কেই। কিন্তু এবছর সবই উলটপুরাণ। অনেক কাঠখড় পুড়িয়ে সোমবার সকালে ঝাঁপ উঠল কৃষক বাজার সংলগ্ন তাঁত হাটের। কিন্তু ভিড় কোথায়? অনেক আশা নিয়ে দোকানঘর সাজিয়ে অপেক্ষা করার পরও ক্রেতাদের দেখা মেলেনি দিনভর।

সোমবার অনেক আশা নিয়ে তাঁতিরা শাড়ি সহ বিভিন্ন রেডিমেড পোশাকের পসরা সাজিয়ে বসেন দোকানে। কিন্তু খাঁ খাঁ করছে হাট। ক্রেতার কাঙ্ক্ষিত ভিড় নেই কোত্থাও। দিনভর একরকম মাছি তাড়িয়েই দোকানের ঝাঁপ বন্ধ করলেন ব্যবসায়ীরা।

ভাতার কৃষক বাজারে প্রত্যেক সোমবার নিয়ম করে বসতো তাঁতবস্ত্রের হাট। জেলায় করোনা সংক্রমণ ছড়াতে শুরু করলে স্থানীয় প্রশাসনের তরফে অনির্দিষ্টকালের জন্য তাঁতহাট বন্ধ করে দেওয়া হয়। দেশজুড়ে আনলক-৪এর ঘোষণার পর তাঁত হাট পুনরায় খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন। সেই সিদ্ধান্ত অনুসারেই ২১তারিখ সোমবার সকাল থেকে ঝাঁপি খোলে হাটের দোকানগুলি।

প্রথমদিনের ছবি হতাশাজনক হলেও হার মানেননি দোকানিরা। এ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে এলাকার ব্যবসায়ী শম্ভু সরকার, প্রদীপ মন্ডলরা বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার জন্য এলাকার মানুষ হয়তো এখনও জানেন না যে, ভাতার কৃষক বাজার হাট পুনরায় চালু হয়েছে। তাছাড়া কোভিড সংক্রমণ তুঙ্গে থাকায় এখনও বাড়ি থেকে বের হতে ভয় পাচ্ছেন মানুষজন। কোভিডের আতঙ্কে জেরবার সকলেই। তাঁরা জানান সরকারি নির্দেশিকা মেনেই প্রায় ছমাস পর নতুন করে খোলা হল এই তাঁত হাট।

৬ মাস টানা বন্ধ থাকার পর নতুন করে খোলা হাটে আবার কবে থেকে ঢল নামবে মানুষের, শুরু হবে বিক্রিবাটা সে অপেক্ষাতেই এখন দিন গুনছে ভাতারের কৃষক বাজারের তাঁতের দোকানিরা।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More