মঙ্গলবার, অক্টোবর ১৫

পড়ে পাওয়া ষোল আনা, বাংলা থিয়েটারে খরাজ রাজেশ

দ্য ওয়াল ব্যুরো:   একজন দাপাচ্ছেন কলকাতার সিনেমা-সিরিয়াল। আরেকজন খাস বলিউডে। অথচ দু’জনেরই শুরু হয়েছিল কলকাতার থিয়েটারে।

বাঙালির অতি পরিচিত সেই দুই অভিনেতা খরাজ মুখোপাধ্যায় আর রাজেশ শর্মা আবার ফিরে এলেন স্টেজে। বেহালা ব্রাত্যজনের বাংলা নাটক ‘পড়ে পাওয়া ষোল আনা’য়।

কমেডি-স্যাটায়ার এই নাটক লিখেছেন খরাজ নিজেই। নির্দেশনাও তাঁরই।

নাটকের প্রেক্ষাপট এক ছোট্ট গ্রাম। যেখানে এখনও জমিদারী প্রথা চলে। সেই জমিদারেরই এক চাকর হঠাৎ লটারি জিতে বসে। আর তারপরেই ঘুরে যায় ক্ষমতার বৃত্তটা। খোদ জমিদার থেকে পুলিশের অফিসার, সবার লক্ষ্য হয়ে ওঠে এই চাকরকে তোয়াজ করে লটারির টিকিটটা হাতানো।

আর এই নাটক দিয়েই বাংলা থিয়েটারে প্রবেশ করছে এক্সপেরিমেন্টাল মার্কেটিং কোম্পানি শোহাউজ। এর আগে লিলেট দুবে, রজিত কাপুর, রিচা চাড্ডা, কালকি কোলেচিনের মত বিখ্যাত তারকাদের নিয়ে তাঁরা শো করেছেন সারা দেশে।

শোহাউজের ব্রাঞ্চ ম্যানেজার চিরঞ্জিব বসু জানাচ্ছেন, বাংলা থিয়েটারকে হিন্দি কিংবা ইংরাজি থিয়েটারের মতো বাণিজ্য সফল  উচ্চতায় নিয়ে যেতে চান তাঁরা।

খরাজ মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করে খুশি বেহালা ব্রাত্যজনের প্রেসিডেন্ট সুপ্রিয় চক্রবর্তীও। তাঁর ইচ্ছে, আদন্ত মজার এই নাটক দেখতে ভিড় জমাক জনতা।

নাটকের পরবর্তী শো ২৯ জুলাই। কলামন্দিরে।

Leave A Reply