কাঁচা অথবা পাকা, কুল মানে অনেক উপকার

পুষ্টিবিদরা বলেন, দিনে অন্তত তিনটি কুল খাওয়া অনেক অসুখ মোকাবিলায় সাহায্য করে।

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: শীতের শেষে বাজারে এখন কুলের ছড়াছড়ি। সাধারণ কুল থেকে নারকেল কুল। সরস্বতী পুজো মিটে যাওয়ার পরে কুল বেশ সুলভ। দামও সাধ্যের মধ্যে। আর সেই কুল খেতে পারলে উপকারও অনেক। পুষ্টিবিদরা বলেন, দিনে কমপক্ষে তিনটি কুল খাওয়া অনেক অসুখ মোকাবিলায় সাহায্য করে।

    ১০০ গ্রামে কুলে থাকে ৭৯ গ্রাম ক্যালরি, ১ গ্রাম প্রোটিন, ২০ গ্রাম কার্বোহাইড্রেট, ১০ গ্রাম ফাইবার। একটুও ফ্যাট নেই কুলে। বরম রয়েছে ৭৭ শতাংশ ভিটামিন সি এবং ৫ শতাংশ পটাসিয়াম। এছাড়াও ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম রয়েছে কুলে। কম ক্যালরি অথচ বেশি ফাইবারের কুল খাওয়ার নানা উপকার মিলেছে গবেষণায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কুলের জুড়ি মেলা ভার।

    একনজরে দেখে নেওয়া যাক কুল কী কী উপকার করে–

    ১. কুলে থাকা নানা উপাদান শরীরে শক্তি জোগায়। অবসাদ কেটে যায়।

    ২. কুলে থাকে ভিটামিন সি। এটি সংক্রামক রোগ দূর করতে সহায়তা করে।

    ৩. কুল অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। কুলের রস ক্যানসার রুখতে সাহায্য করে।

    ৪. যকৃতের নানা রোগ প্রতিরোধের শক্তি দেয় কুল। যকৃতের কর্মক্ষমতা বাড়ায়।

    ৫. কুল রক্ত তাজা রাখতে সাহায্য করে। উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের জন্য টক কুল অত্যন্ত উপকারী ফল।

    ৬. জ্বর বা সর্দি-কাশিতেও কুলের উপকারিতা রয়েছে। প্রতিরোধ ও হজমশক্তি বাড়ায়। খাবারে রুচি ফিরিয়ে আনে।

    ৭. নিয়মিত কুল খেলে শরীরে সহজে বয়সের ছাপ পড়ে না। কুল চামড়াকে সতেজ রাখে।

    ৮. ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে কোমল করে কুল।

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More