মঙ্গলবার, মার্চ ১৯

পুরুষের মতো আচরণ করুন, মোদীকে রাহুল, মহিলা কমিশনের নোটিস

দ্য ওয়াল ব্যুরো : রাফায়েল নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছিলেন, পুরুষের মতো আচরণ করুন। এই মন্তব্য নিয়ে সরব হয়েছেন বিজেপি নেত্রীরা। তাঁরা কংগ্রেস তথা রাহুলের ‘নিম্ন রুচির’ সমালোচনা করেছেন। মহিলা কমিশনও নোটিস পাঠিয়েছে রাহুলকে। কমিশনের প্রধান রেখা শর্মা বলেছেন, কংগ্রেস সভাপতির মন্তব্য দুঃখজনক ও নারীবিদ্বেষী।

কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, রাজনীতিকে আরও নিচু স্তরে নামালেন রাহুল। অপর মন্ত্রী স্মৃতি ইরানি ‘নারীবিদ্বেষী রাহুল’ হ্যাশট্যাগে টুইট করেছেন।

গত বুধবার রাজস্থানে এক জনসভায় রাহুল রাফায়েল বিতর্ক প্রসঙ্গে মন্তব্য করেন, ৫৬ ইঞ্চি ছাতিওলা চৌকিদার পালিয়েছেন। এক মহিলাকে তিনি বলেছেন, সীতারামনজি, আমাকে বাঁচান। আমি নিজেকে বাঁচাতে পারছি না। আমাকে রক্ষা করুন। কিন্তু দু’ঘণ্টা ধরে চেষ্টা করেও সেই মহিলা মোদীকে বাঁচাতে পারেননি। আমি তাঁকে একটা সোজা প্রশ্ন করেছিলাম, হ্যাঁ কিংবা না জবাব দিন। তিনি উত্তর দিতে পারেননি।

বুধবারই উত্তরপ্রদেশের আগরায় এক জনসভায় মোদী অভিযোগ করেন, রাহুল দেশের প্রথম মহিলা প্রতিরক্ষা মন্ত্রীকে অপমান করেছেন। তাঁর কথায়, এই প্রথমবার দেশের এক কন্যা প্রতিরক্ষা মন্ত্রী হয়েছেন। তা গর্বের বিষয়। রাফায়েল নিয়ে আমাদের প্রতিরক্ষা মন্ত্রী সংসদে বিরোধীদের চুপ করিয়ে দিয়েছেন। তাঁদের মিথ্যা কথাগুলো সবার সামনে প্রকাশ হয়ে গিয়েছে। বিরোধীরা ঘাবড়ে যাচ্ছে। তারা এখন মহিলা প্রতিরক্ষা মন্ত্রীকে অপমান করতে চায়। তারা শুধু মন্ত্রীকে অপমান করছে না, সামগ্রিকভাবে দেশের নারীশক্তিকে অসম্মান করছে।

বুধবার সন্ধ্যায় রাহুল টুইট করেন, মোদীজি, আপনাকে সম্মান দিয়েই বলছি, ভয়ে কাঁপবেন না। পুরুষের মতো আচরণ করুন এবং আমার একটি প্রশ্নের জবাব দিন। আপনি যখন রাফায়েলের মূল চুক্তিকে পাশ কাটিয়ে যাচ্ছিলেন, তখন বায়ু সেনা এবং প্রতিরক্ষা মন্ত্রক কি প্রতিবাদ করেছিল?

কংগ্রেস কয়েক মাস ধরে অভিযোগ করে আসছে, ফ্রান্সের সংস্থা দাসো থেকে বেশি দাম দিয়ে ৩৬ টি রাফায়েল বিমান কেনার চুক্তি করেছে এনডিএ সরকার। তার মূল উদ্দেশ্য ছিল মোদীর ঘনিষ্ঠ শিল্পপতি অনিল আম্বানিকে ৩০ হাজার কোটি টাকা পাইয়ে দেওয়া। প্রতিরক্ষা মন্ত্রী লোকসভায় সেই অভিযোগের জবাব দিয়েছেন। এর পরে রাহুল অভিযোগ করেন, অভিযোগ থেকে বাঁচতে মোদী পালাচ্ছেন। মহিলা প্রতিরক্ষা মন্ত্রীকে বলেছেন, তাঁর হয়ে জবাব দিতে। তখনই রাহুলের বিরুদ্ধে নারীবিদ্বেষী মন্তব্য করার অভিযোগ ওঠে।

Shares

Comments are closed.