বৃহস্পতিবার, ডিসেম্বর ৫
TheWall
TheWall

মুসলিম ছেলের সঙ্গে বিয়ের রাগে মামলা করল বাবা! আদালত বলল, ‘ভালো প্রেমিক হোন’

দ্য ওয়াল ব্যুরো: মুসলমান ছেলের সঙ্গে নিজের মেয়ের বিয়ে কিছুতেই মেনে নিতে পারেনি ছত্তীসগড়ের এক হিন্দু পরিবার। মেয়ের বাবা ছুটে গিয়েছিলেন সুপ্রিম কোর্টে। অভিযোগ করেছিলেন, এ নিশ্চয়ই মেয়েদের ফাঁদে ফেলে অন্য কারবার চালানোর চক্র। কিন্তু আদালত মেয়ের পরিবারের সেই অভিযোগ খারিজ করে দিল শীর্ষ আদালত। পরামর্শ দিয়ে ছেলেকে বলল, “ভাল প্রেমিক হোন। দায়িত্বশীল স্বামী হোন।”

এ দিন বিচারপতি অরুণ মিশ্র বলেন, “কে কোন ধর্মের সেটা আমাদের দেখার বিষয় নয়। আমরা সেটা দেখবও না। আদালত শুধু দেখবে, মেয়েটির ভবিষ্যৎ সুরক্ষিত কি না।”

হিন্দু মেয়েকে বিয়ে করার পর ছেলেটিও ধর্মান্তরিত হয়েছেন। আর্য সমাজ মন্দিরে আইন মেনেই সেই প্রক্রিয়া সেরেছেন তিনি। আদালতে সেই কাগজপত্রও জমা দেন ওই যুবক। মেয়ের পরিবারের অভিযোগের ভিত্তিতে, ওই যুবককে হলফনামা দিতে বলে আদালত। এ দিন বিচারপতি জানান, ওই যুবক যে হলফনামা দিয়েছেন, তা বৈধ।

বিচারপতি অরুণ মিশ্র এ দিন আরও বলেন, “ভিন্ন ধর্মে বা ভিন্ন জাতে বিয়ে করা কোনও অপরাধ নয়। যদি তা জোর করে না হয়। স্বাভাবিক ভাবে যে কোনও ধর্মের ছেলে মেয়ের মধ্যে বিয়ে হতে পারে। শুধু আইনি প্রক্রিয়াগুলি মানলেই হল।”

প্রায় দেড় বছর ধরে চলা মামলার ইতি হল বুধবার। আদালত জানিয়ে দিল, এই বিয়ের মধ্যে কোনও বেআইনি ব্যাপার নেই। কার্যত মুখ পুড়ল মেয়ের বাবার।

Comments are closed.