ধর্মতলার বিশ্বকাপে চ্যাম্পিয়ন আর্জেন্টিনাই

0

Get real time updates directly on you device, subscribe now.

শোভন চক্রবর্তী: মস্কো থেকে কলকাতার দূরত্ব কত? গুগলকে জিজ্ঞেস করলেই উত্তর দিচ্ছে ৫ হাজার ৫২৯ কিলোমিটার। আর মেসির দেশের রাজধানী বুয়েনস আয়ার্স থেকে? গুগল জানাচ্ছে ১৬ হাজার ৫১৩ কিলোমিটার। রেড স্কোয়্যারের পাশের লেনিন মূর্তি আর ধর্মতলার লেনিন মূর্তির মধ্যে দূরত্ব যাই হোক, মস্কোর থেকে ফুটবলের মক্কার উত্তেজনা কম কিছু নয়। রাশিয়ায় বিশ্বকাপ শুরুর আগেই ধর্মতলার বিশ্বকাপ জিতে গিয়েছে আর্জেন্টিনা। গোল্ডেন বুট উঠে গিয়েছে লিওনেল মেসির পায়ে।

বিধান মার্কেট। যার প্রচলিত নাম ময়দান মার্কেট। সেখানে বিশ্বকাপের পসরা বিকিকিনিতে সবাই টেক্কা দিয়ে দিয়েছে আর্জেন্টিনা। পতাকা থেকে জার্সি সবেতেই আকশি-সাদার রমরমা।

এমনিতেই বিশ্বকাপ এলে কলকাতা বেশ কয়েকভাগে ভাগ হয়ে যায়। এর মধ্যে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানির দিকেই বেশিরভাগ। আর কিছু খুচখাচ ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড। নেদারল্যান্ডস এবং ইতালির কিছু সমর্থক থাকলেও তাঁদের এ বার সুযোগ নেই। কিন্তু সিআর সেভেন? নাহ! পর্তুগালের সমর্থক সংখ্যা কলকাতায় এতটাই নগন্য যে ময়দান মার্কেটে রোনাল্ডোর বাজার একেবারেই তলানিতে। মেসি এবং আর্জেন্টিনার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে নেইমার এবং ব্রাজিল। তারপর জার্মানি।

 

জার্সি-প্যান্টের সেট বিক্রি হচ্ছে ৩৫০-৪০০ টাকায়। জার্সির পিছনে নিজের অথবা প্রিয় তারকার নাম লেখাতে খরচ করতে হবে অক্ষর প্রতি ৫টাকা। পতাকার আয়তন যেমন, তেমন দাম। একটি স্পোর্টস গুডসের দোকানের কর্মচারী বিশাল সিং জানান, ‘সব থেকে বেশি বিক্রি হয়েছে মেসির নাম লেখা জার্সি। তারপর নেইমার। পাল্লা দিচ্ছেন জার্মানির ওজিলও।’

এমনিতেই ময়দান মার্কেট এখন গমগম করছে। এক দিকে বিশ্বকাপ অন্য দিকে ঈদের বাজার। আর সেই বাজারে সুপার হিট আর্জেন্টিনা। এখন দেখার, কলকাতার বাজারের পারদের সঙ্গে মস্কোতে মেসিদের খেলা মেলে কিনা।

ছবি: দেবাশিস রায়

 

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More