রবিবার, অক্টোবর ২০

রাহুলের যুদ্ধ-ঘরের আলোচনা কি ডেফার্ড লাইভ হল তৃণমূলে

  • 11
  •  
  •  
    11
    Shares

দ্য ওয়াল ব্যুরোমহাভারতের সঞ্জয়ের কথা মনে আছে! অন্ধ ধৃতরাষ্ট্র প্রাসাদে বসে রয়েছেন। কুরুক্ষেত্র থেকে তাঁকে ধারা বিবরণী শোনাচ্ছেন সঞ্জয়। লাইভ।

শুক্রবার কতকটা তেমনই হল বলে গুঞ্জন বাংলা কংগ্রেসের মধ্যে। নয়াদিল্লিতে ১৫ নম্বর গুরুদ্বারা রেকাবগঞ্জ রোডে কংগ্রেসের ‘ওয়ার রুমে’ বাংলার কংগ্রেস নেতাদের বৈঠকে ডেকেছিলেন রাহুল। সকাল ১১টা থেকে শুরু হয়ে সেই বৈঠক শেষ হতে বেলা গড়িয়ে যায়।

বৈঠক চলাকালীন বাইরে ‘তথ্য পাচারের’ সুযোগ নেই। কিন্তু দলের মধ্যেই অভিযোগ, বৈঠক শেষ হতেই সেখানে উপস্থিত বাংলার একাধিক নেতার ফোন চলে যায় পশ্চিমবঙ্গের তৃণমূল নেতাদের কাছে। যাকে বলা যেতে পারে ডেফার্ড লাইভ।

কোনও ঘটনাকে বা শব্দকে রেকর্ড করে কিছুক্ষণ পরে সম্প্রচার করা হলে ইদানীং বৈদ্যুতিন মাধ্যমের পরিভাষায় তাকে ডেফার্ড লাইভ বলা হয়।

এ দিন রাহুল অবশ্য কংগ্রেস নেতাদের এক সঙ্গে নিয়ে বসে আলোচনা করেননি। এক এক করে নেতাদের ডেকে কথা বলেন। সূত্রের মত, কংগ্রেসের অনেক নেতা রাহুলকে সর্তক করে বলেন, এখানে আপনি শুধু শুনে যান। আপনার কোনও কৌশলের কথা এখনই প্রকাশ করবেন না। কারণ প্রদেশ কংগ্রেসের যে নেতা-নেত্রীরা আপনার সঙ্গে দেখা করতে এসেছেন, তাঁদের মধ্যে অনেকেই তৃণমূলের সঙ্গে নিবিড় যোগাযোগ রেখে চলছেন। এঁদের মধ্যে তিন জন কংগ্রেস বিধায়ক তৃণমূলের ২১ জুলাইয়ের মঞ্চে যোগ দেবেন। বাকি দুই সাংসদ তৃণমূলে যোগ দিতে পারেন লোকসভা ভোটের ঠিক আগে।

Leave A Reply