রবিবার, জানুয়ারি ২৬
TheWall
TheWall

দু’পা হারিয়েও তিরন্দাজিতে এশিয়া চ্যাম্পিয়ন বিবেক, জিতলেন সোনা

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: মর্মান্তিক পথদুর্ঘটনায় হারাতে হয়েছিল দু’টি পা-ই। মীরাটের সেই তরুণ, বিবেক চিকারাই সোনা জিতলেন এশিয়ান প্যারা তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে।

বৃহস্পতিবার হংকং-এ অনুষ্ঠিত ম্যাচে চিনের সিজুন ওয়াংকে হারিয়ে দিয়েছেন ৭-১ ব্যবধানে। ২০২০ প্যারা অলিম্পিকে অংশগ্রহণের ছাড়পত্র পেয়ে গিয়েছিলেন গত বছরই। এ বার এশিয়ান চ্যাম্পিয়নশিপেও সোনা জিতে নিলেন তিনি।

এমবিএ শেষ করার পর একটি বেসরকারি সংস্থায় চাকরি শুরু করেন বিবেক। ২০১৬ সালের ডিসেম্বরে বিয়েও করেন দীর্ঘদিনের প্রেমিকাকে। এক মাসের মধ্যেই নতুন বছর। সেটা ২০১৭-র ১ জানুয়ারি। স্ত্রীকে নিয়ে রেস্টুরেন্টে খেতে যাবেন বলে সাহারানপুরের সাইট থেকে মীরাটে ফিরছিলেন বিবেক। আচমকা একটি ট্রাক ধাক্কা মারে তাঁর মোটরসাইকেলে।

প্রথমে বাঁ পা, তারপর ডান পা- শত চেষ্টা করেও চিকিৎসকরা পারেননি। বাদ দিতে হয় দুটো পা-ই। ডিপ্রেশনে চলে যান বিবেক। তারপর নিজেই নিজেকে কাটিয়ে তোলেন। জীবন যুদ্ধে নতুন করে উঠে দাঁড়াতে তিরন্দাজিকে বেছে নেন তিনি।

২০০৪ সালের এথেন্স অলিম্পিকের সময়ে তিরন্দাজির প্রতি তাঁর ভালবাসা জন্মায়। হতাশার মেঘ কাটিয়ে অনুশীলন শুরু করেন বিবেক। কয়েক মাসের মধ্যেই প্রতিযোগিতায় নাম দেওয়া শুরু। একই সঙ্গে শুরু পুরস্কার জেতাও। দু’বছরের কেরিয়ারে জিতেছেন ৪টি সোনা, একটি রুপো ও ২টি ব্রোঞ্জ। এ বার তাঁর মুকুটে যুক্ত হল এশিয়াজয়ীর পালক। আর সোনা জেতার পর বিবেক বলেছেন, “কে বলল আমি প্রতিবন্ধী?”

তাঁর মনের জোর, সাহসের প্রশংসা করে টুইট করেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজুও। অভিন্দন জানিয়ে রিজিজু বলেছেন, “বিবেক গোটা ভারতের যে কোনও মানুষের অনুপ্রেরণা।”

পড়ুন দ্য ওয়াল-এর পুজোসংখ্যার বিশেষ লেখা…

মায়ের সঙ্গে কথাবার্তা

Share.

Comments are closed.