অনুব্রতর মন্তব্য কোনও প্রতিবাদযোগ্য ব্যাপারই না: শঙ্খ ঘোষ

0 ৪১

Get real time updates directly on you device, subscribe now.

শমীক ঘোষ: কদিন আগেই কবি শঙ্খ ঘোষকে আক্রমণ করে কটূক্তি করেছিলেন বীরভূমের তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল। বলেছিলেন, এ কোন কবি উঠে এসেছেন, যে আমার উন্নয়ন নিয়ে কথা বলেছেন? কবির নাম শঙ্খ রাখা ঠিক হয়নি।’

এই কথায় বিতর্ক শুরু হয় সমাজের বিভিন্ন মহলে। প্রতিবাদ করেন বুদ্ধিজীবীরা। সোশ্যাল মিডিয়ায় ক্ষোভে ফেটে পড়ে সাধারণ মানুষ।

আরও পড়ুন:  লালন পুরস্কার পেলেন ‘নাচনী’ পোস্তবালা

শাসক দলের কাছে থাকা কোনও কোনও বুদ্ধিজীবী অবশ্য সমর্থন করেন অনুব্রতকেই। তাঁদের  বক্তব্য ছিল অনুব্রত সমাজের নীচুতলার মানুষ। শঙ্খ ঘোষকে নাই চিনতে পারেন তিনি। এঁদের কেউ কেউ ব্যক্তিগত রাজনৈতিক দৃষ্টিভঙ্গিমা থেকে আক্রমণও করেছিলেন কবিকে।

আরও পড়ুন:  শঙ্খ ঘোষ গোলন্দাজ বাহিনীর সেনাপতি, পালটা হুশিয়ারি অনুব্রতদের

যাঁকে নিয়ে এত বিতর্ক সেই শঙ্খ ঘোষ কিন্তু এই বিষয়ে কোনও মন্তব্য করেননি। সংবাদ মাধ্যমে প্রকাশিতও হয়নি তাঁর কোনও প্রতিক্রিয়া।

আজ প্রথমবার thewall.in কে এই নিয়ে তাঁর মতামত জানান শঙ্খ ঘোষ। অনুব্রতর এই মন্তব্যের প্রতিবাদের কোনও প্রয়োজনীয়তা আছে কিনা জিজ্ঞাসা করলে তিনি জানান, আমি মনে করি এই নিয়ে প্রতিবাদ করার কোনও দরকার নেই। এটা প্রতিবাদযোগ্য কোনও ব্যাপারই না।

বোঝাই যায় অনুব্রতর এই মন্তব্যকে একদমই আমল দিতে রাজি নন শঙ্খ ঘোষ।

আরও পড়ুন দিনের পর দিন যৌন নিগ্রহ খুদেদের, ধৃত শিক্ষক

বাংলার সাহিত্য জগতের অনেকেই অবশ্য তাঁর মতকেই সমর্থন করছেন। তাঁদের বক্তব্য, শঙ্খ ঘোষের মতো বিদগ্ধ ও বর্ষীয়ান সাহিত্যিক তাঁর লেখাতেই নিজের মত ব্যক্ত করতে পারেন। তার বদলে তাঁকে এভাবে রাজনৈতিক তরজার পর্যায়ে নামিয়ে আনলে, আসলে তাঁর সম্ভ্রমহানিই করা হয়।

ছবি: সন্দীপন চক্রবর্তী

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More