সোমবার, জানুয়ারি ২০
TheWall
TheWall

অস্ট্রিয়ায় অমরনাথ, একই রকম বরফের লিঙ্গ দেখা যায় ইউরোপের দেশে

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: জম্মু-কাশ্মীরের অমরনাথ হিন্দুদের কাছে এক বড় তীর্থস্থান। সারা বছর তুষারাবৃত এই তীর্থ গ্রীষ্মের সময়ে কিছুদিনের জন্য খোলে। শুধু সেই সময়টাই ভক্তরা সেখানে যেতে পারেন। দুর্গম পাহাড়ি রাস্তা বেয়ে হাজারে হাজারে হিন্দু তীর্থযাত্রী বছরের ওই সময়টায় অমরনাথ যাত্রা করেন। মনে করা হয়, এটি হিন্দুদের অন্যতম পূণ্য যাত্রা।

এই অমরনাথে প্রাকৃতিক শিবলিঙ্গের কথাও সকলের জানা। ফি বছর আপনাআপনি তৈরি হয় বরফের লিঙ্গ। আর সেই বরফের লিঙ্গকে ঈশ্বর জ্ঞানে পুজো করেন ভক্তরা। কিন্তু অনেকেরই জানা নেই ইউরোপেও আছে এমন বিশাল প্রাকৃতিক শিবলিঙ্গ। তবে সেখানে সেই বরফের লিঙ্গকে ঈশ্বর জ্ঞানে পুজো করা হয় না। পর্যটকের যান প্রাকৃতিক বিস্ময় দেখতে।

অস্ট্রিয়ার সালজবুর্গ শহরের কাছেই রয়েছে এক ৪০ কিলোমিটার লম্বা বরফের গুহা। আর সেখানেই অমরনাথের মতো বরফের লিঙ্গ দেখা যায়। আর সেটা অমরনাথের লিঙ্গের থেকে অনেকটাই বড়। উচ্চতা প্রায় ৭৫ ফুট।

এটিই বিশ্বের সব থেকে বড় গুহা। ১৮৭৯ সালে আবিষ্কার হওয়া গুহায় অমরনাথের মতো একটি নয়, অনেক লিঙ্গ আকারের বরফের প্রাকৃতিক স্তূপ দেখা যায়। সেখানে যাওয়ার জন্য পর্যটকদের এক কিলোমিটার লম্বা সিঁড়ি বেয়ে উঠতে হয়। মে থেকে অক্টোবর মাস পর্যন্ত খোলা থাকে বিপজ্জনক সেই গুহা।

Share.

Comments are closed.