রবিবার, জানুয়ারি ১৯
TheWall
TheWall

বিদেশের অনুদান নিয়ে অভিযোগ, মানবাধিকার সংস্থার অফিসে সিবিআই হানা

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো : আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বেঙ্গালুরু অফিসে হানা দিল সিবিআই। অভিযোগ, বিদেশি অনুদান সংক্রান্ত আইন ভেঙেছে ওই সংস্থা। ফরেন কনট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লঙ্ঘনের অভিযোগে কয়েক বছর ধরেই নজর রাখা হচ্ছিল ওই সংগঠনের ওপরে। গত বছর এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট বেঙ্গালুরুতে অ্যামনেস্টির অফিসে তল্লাশি করে।

ইডি থেকে বিবৃতি দিয়ে বলা হয়, স্বরাষ্ট্রমন্ত্রক অ্যামনেস্টিকে বিদেশি অনুদান নিতে নিষেধ করেছিল। তার পরেও ওই সংস্থা ৩৬ কোটি টাকা বিদেশি অনুদান পেয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অলাভজনক সংস্থার নামে ব্যবসায়িক প্রতিষ্ঠান খুলে বসেছে। গত বছর গ্রিন পিস নামে এক আন্তর্জাতিক সংস্থার অফিসেও ইডি হানা দেয়। অ্যামনেস্টির আকরার পটেল তখন বলেছিলেন, কয়েক দিনের ব্যবধানে অ্যামনেস্টি ও গ্রিন পিসের মতো সংগঠনের অফিসে তল্লাশি চালানো হয়েছে। নির্দিষ্ট লক্ষ্য নিয়েই এই কাজ করা হচ্ছে। সরকারের উদ্দেশ্য হল, স্বাধীনভাবে কাউকে কথা বলতে বাধা দেওয়া।

কয়েক বছর ধরতেই মোদী সরকার নানা অলাভজনক সংস্থার ওপরে নজরদারি চালাচ্ছে। কয়েকটি সংস্থার লাইসেন্স বাতিল করে দেওয়া হয়েছে। ২০১৫ সালে স্বরাষ্ট্রমন্ত্রক নিউ ইয়র্কের ফোর্ড ফাউন্ডেশনকে সন্দেহজনক সংগঠনের তালিকার অন্তর্ভূক্ত করে। বিদেশি অনুদান আইন লঙ্ঘন করার অভিযোগে গ্রিন পিসের লাইসেন্সও সাসপেন্ড করা হয়।

Share.

Comments are closed.