বৃহস্পতিবার, ডিসেম্বর ১২
TheWall
TheWall

পালা করে নয়, মহারাষ্ট্রে পাঁচ বছর মুখ্যমন্ত্রী থাকব আমিই, সাফ জানালেন ফড়নবিশ

দ্য ওয়াল ব্যুরো : মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে পরিস্থিতি আরও ঘোরালো হচ্ছে। বিজেপির শরিক শিবসেনা বলেছে, ৫০-৫০ ফরমুলায় ক্ষমতা ভাগ করে নেওয়া হবে। মুখ্যমন্ত্রী পদে আড়াই বছর থাকবেন বিজেপির কোনও নেতা। বাকি আড়াই বছর পদটি ছেড়ে দিতে হবে শিবসেনাকে। কিন্তু মঙ্গলবার বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ পরিষ্কার জানিয়ে দিলেন, আগামী পাঁচ বছর মুখ্যমন্ত্রী থাকবেন তিনি একাই। তাছাড়া বিজেপি সভাপতি অমিত শাহ কখনও শিবসেনাকে কথা দেননি যে ৫০-৫০ ফরমুলায় আসন ভাগাভাগি হবে।

কিছুদিন আগে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে বলেছিলেন, বিজেপি প্রধান নিজে তাঁকে ভোটের আগে কথা দিয়েছিলেন, ৫০-৫০ ফরমুলায় ক্ষমতা ভাগাভাগি হবে। এদিন সেকথা উড়িয়ে দিয়ে দেবেন্দ্র ফড়নবিশ বলেন, অমিত শাহ নিজে আমাকে বলেছেন, ক্ষমতা ভাগাভাগি নিয়ে উদ্ধবের সঙ্গে তাঁর কথা হয়নি।

গত ৫০ বছরে মহারাষ্ট্রে ফড়নবিশই একমাত্র মুখ্যমন্ত্রী যিনি টানা পাঁচ বছর ক্ষমতায় থেকেছেন। গত ২৪ অক্টোবর মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়। ২৮৮ সদস্যের বিধানসভায় বিজেপি জেতে ১০৫ টি আসন। শিবসেনা জেতে ৫৬ আসনে। তার পরেই ৫০-৫০ ফরমুলায় আসন ভাগাভাগির কথা বলেন উদ্ধব ঠাকরে। অনেকেই মনে করছেন, উদ্ধব ঠাকরে চান, তাঁর ছেলে আদিত্য ঠাকরে আড়াই বছর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী থাকুন।

এর মধ্যে শিবসেনার মুখপত্র ‘সামনা’-য় প্রায় রোজই বিজেপির বিরুদ্ধে সম্পাদকীয় প্রকাশিত হচ্ছে। শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউত সোমবারই বিজেপিকে হুমকি দিয়ে বলেছেন, আমাদের এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে জোট বাঁধতে বাধ্য করবেন না। একটি সূত্র থেকে শোনা যায়, এনসিপি ও কংগ্রেস গোপনে শিবসেনাকে জানিয়েছে, তারা যদি বিজেপিকে বাদ দিয়ে সরকার গড়ে, পিছন থেকে সমর্থন করবে। দেবেন্দ্র ফড়নবিশ অবশ্য বলেছে, এনসিপি নেতা শরদ পওয়ার কখনও বলেননি শিবসেনাকে সমর্থন করবেন। প্রত্যেক দলই তার অবস্থান স্পষ্ট জানিয়ে দিয়েছে।

Comments are closed.