বুধবার, নভেম্বর ২০
TheWall
TheWall

কাঠুরের গুলিতে খুন আমাজন-আন্দোলনের আদিবাসী নেতা! অভিভাবকহীন হল অরণ্য

দ্য ওয়াল ব্যুরো: ব্রাজিলে আমাজন অরণ্যের ভূমি রক্ষায় আন্দোলনকারী এক আদিবাসীকে গুলি করে খুন করার অভিযোগ উঠল। স্থানীয় সূত্রের খবর, শুক্রবার মারানহো রাজ্যে আরারিবইয়া সংরক্ষিত অঞ্চলে ২৬ বছরের পাওলো পাওলিনো গুয়াজাজারাকে মাথায় গুলি করে হত্যা করেছে অবৈধ কাঠুরেরা। তাঁর অপরাধ, আমাজন রক্ষা করার চেষ্টায় ‘অরণ্যের অভিভাবক’ দলের সক্রিয় কর্মী ছিলেন তিনি।

অরণ্যই তাঁদের ধাত্রী। তাঁরা জানেন, অরণ্য আছে বলেই তাঁরা বেঁচে আছেন। বহির্জগতের কাছে হয়তো তাঁরা ‘অনুন্নত’, ‘অশিক্ষিত’, ‘অসভ্য’। কিন্তু তাঁদের এই শিক্ষাটুকু জীবন শিখিয়ে দিয়েছে, যে প্রকৃতি না থাকলে মানুষও থাকবে না। অরণ্য না থাকলে তাঁরাও থাকবেন না। তাই অবৈধ কাঠুরেদের অনুপ্রবেশে কড়া নজর রাখছেন তাঁরা। নতুন করে যাতে আর কেউ কোনও ক্ষতি না করতে পারে, সে জন্য জান লড়িয়ে দিয়েছেন সর্বোচ্চ প্রতিরোধে। দিন-রাত এক করে রুখে দিচ্ছেন, আগুন বাড়ানোর চক্রান্ত।

হ্যাঁ, স্থানীয় উপজাতির মানুষগুলোর কাছে এটা চক্রান্তই। তাঁরা মনে করেন, বনজ সম্পদ, চাষের জমি, দামী খনিজ পদার্থের লোভে ইচ্ছে করে আগুন লাগানো হয়েছে আমাজনে। তবে তাঁরা একাই নয়। এই অভিযোগ উঠেছে বিশ্ব জুড়ে। প্রেসিডেন্ট জাইরো বলসোনারো ক্ষমতায় আসার পর থেকেই তাঁর অরণ্য-নীতি সমালোচনার মুখে। সংরক্ষিত এলাকায় চাষজমি খনি খোঁজার ব্যাপারে অনুশাসন আলগা করেছেন তিনি, আর তাতেই মাথা চাড়া দিয়েছে খনিমাফিয়া জমিমাফিয়ারা। অবাধে সাফ হয়ে যাচ্ছে অরণ্য। আর সেই সাফাইয়েরই বড় রূপ এই অগ্নিকাণ্ড। উপগ্রহ চিত্রও বলেছে, এইআগুন প্রাকৃতিক নয়, ম্যানমেড।

এ ভাবে আগুন লাগিয়ে আমাজন উজাড় করা শুরু হয়েছে অগাস্ট মাস থেকেই। তার পর থেকেই নিয়মমাফিক পাহারা দিতে শুরু করেছেন তাঁরা। আমাজনের বিশাল এলাকার আগুনের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার পরেই এই পদক্ষেপ তাঁদের।

নিহত আদিবাসী পাওলো তাঁর নিজের এলাকায় কাঠুরেদের চক্রের বিরুদ্ধে আন্দোলনরত ‘গার্ডিয়ান্স অব দ্য ফরেস্ট’ অর্থাৎ ‘অরণ্যের অভিভাবক’ গোষ্ঠীর সক্রিয় সদস্য ছিলেন তিনি। এই হত্যাকাণ্ডের ঘটনায় আমাজন সুরক্ষার দাবিতে আন্দোলনকারীদের হিংসা আরও বেড়ে ওঠার আশঙ্কা করা হচ্ছে। কারণ ঘটনার পরে রীতিমতো ফুঁসছেন তাঁরা। অভিযোগ তুলেছেন, সংরক্ষিত বনাঞ্চলে ফাঁদ পেতে পাওলোকে হত্যা করেছে অবৈধ কাঠুরেরা। আরও এক আদিবাসী আহতও হয়েছে বলে দাবি তাঁদের। পুলিশ জানিয়েছে, আদিবাসীদের পাল্টা গুলিতে এক কাঠুরেও নিহত হয়েছে।

এই এলাকার বিচ্ছিন্ন আদিবাসী গোষ্ঠীগুলির উন্নতির জন্য গড়ে তোলা এনজিও ‘সারভাইভাল ইন্টারন্যাশনাল’ জানিয়েছে, এর আগেও তিন জন স্থানীয় আন্দোলনকারীকে হত্যা করা হয়েছে। আমাজনের পূর্বাঞ্চলে এই আদিবাসীদের এলাকাটি সংরক্ষণ ও সুরক্ষায় ব্যর্থ হওয়ায় ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে অভিযোগ তুলেছে তারা।

ব্রাজিলের আইনমন্ত্রী হের্গিও মোরো বলেছেন, “পুলিশ ঘটনাটি তদন্ত করছে। এই গুরুতর অপরাধে জড়িতদের শাস্তির মুখোমুখি করতে কোনও ছাড় দেওয়া হবে না।”

আরও পড়ুন…

জ্বলন্ত আমাজনের বুকে প্রতিবাদে জ্বলে উঠেছেন যে আদিবাসী মানুষটি, গর্জে উঠেছেন অরণ্যের অধিকারে

Comments are closed.