বুধবার, অক্টোবর ১৬

মহারাষ্ট্রের ভোট প্রচারে মোদী বললেন, আসুন কাশ্মীরিদের আলিঙ্গন করি

  • 11
  •  
  •  
    11
    Shares

দ্য ওয়াল ব্যুরো : আগামী মাসেই বিধানসভা নির্বাচন হবে মহারাষ্ট্রে। বৃহস্পতিবার নাসিকে ভোটের প্রচারে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি কংগ্রেসকে দোষারোপ করে বলেন, কয়েক দশক ধরে কাশ্মীরিরা যে দুর্দশার শিকার হয়েছেন সেজন্য দেশের প্রাচীনতম দলটি দায়ী। দেশের মানুষের প্রতি তাঁর আহ্বান, আসুন, প্রত্যেক কাশ্মীরিকে আলিঙ্গন করি। কাশ্মীরকে ফের ভূস্বর্গ বানিয়ে তুলি।

তিনি সংবিধানের ৩৭০ ধারা লোপ করা প্রসঙ্গে বলেন, দেশের ঐক্যের স্বার্থে ওই পদক্ষেপ নেওয়া দরকার ছিল। ওই সিদ্ধান্তের ফলে কাশ্মীরিদের স্বপ্নপূরণ হবে। তাঁর কথায়, কাশ্মীরি ভাইরা ও মা-বোনেরা স্থির করেছেন, হিংসার বাতাবরণ থেকে বেরিয়ে আসবেন। তাঁরা চান উন্নয়ন ও নতুন চাকরির সুযোগ।

বিজেপি অতীতে ভোটের আগে যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা পালন করেছে বলে প্রধানমন্ত্রী দাবি করেন। তাঁর কথায়, আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম, জম্মু-কাশ্মীর ও লাদাখের সমস্যা মেটানোর জন্য নতুন উদ্যোগ নেব। আজ আমি বলতে পারি, আমাদের দেশ স্বপ্নপূরণের পথে যাত্রা শুরু করেছে।

মহারাষ্ট্রের দিন্দোরিতে এপ্রিলে লোকসভা ভোটের সভা করেছিলেন মোদী। এদিন তিনি বলেন, দিন্দোরিতে সভায় যত লোক হয়েছিল, তাতে আগের রেকর্ড ভেঙে গিয়েছে। মানুষ দেবেন্দ্র ফড়নবিশকে আশীর্বাদ করেছেন। তাঁর কথায়, মহারাষ্ট্রের মানুষ সিদ্ধান্ত নিয়েছেন, যারা কাজ করবে, তাদেরই আশীর্বাদ করবেন। অপর একটি প্রসঙ্গে তিনি বলেন, মহারাষ্ট্রে দ্রুতগতিতে উন্নয়ন হওয়া দরকার। কিন্তু এখানকার মানুষ প্রায়ই রাজনৈতিক অস্থিরতার শিকার হন।

গত লোকসভা ভোটের প্রসঙ্গ তুলে তিনি বলেন, গত ৬০ বছরে এই প্রথমবার সরকার বিরাট জনাদেশ নিয়ে দ্বিতীয়বার ক্ষমতায় এল। তাঁর দাবি, মহারাষ্ট্রের কৃষকরা গত পাঁচ বছরে উপকৃত হয়েছেন। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে তাঁর সরকারের ১০০ দিন পূর্ণ করা নিয়ে মোদী বলেন, আমরা কী কাজ করেছি, সারা দেশ জানে। আমাদের মন্ত্র হল প্রতিশ্রুতি দেওয়া ও সেই অনুযায়ী কাজ করা।

Comments are closed.