সোমবার, অক্টোবর ১৪

ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা আলাস্কায়! অতিষ্ঠ জনজীবন, বিপন্ন পশুপাখি

দ্য ওয়াল ব্যুরো: ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছুঁল আলাস্কা! তীব্র গরমে রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছে সাধারণ মানুষের জীবন। আরও অনেক বেশি খারাপ অবস্থা পশুপাখির। জানা গিয়েছে, আলাস্কার জলবায়ুর এই পরিবর্তনে সেখানকার কয়েক হাজার সামুদ্রিক পাখি, পাফিনের মৃত্যু হতে পারে। কারণ জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের তাপমাত্রাও হু হু করে বাড়ছে। এতে অনেক মাছই মারা যাচ্ছে, অথবা আরও বেশি উত্তরের দিকে চলে যাচ্ছে। এ সব মাছই পাফিনের মূল খাবার। তাই মাছের অভাবে না খেতে পেয়ে মরতে বসেছে পাফিনেরা।

মার্কিন আবহাওয়া দফতর জানিয়েছে, আলাস্কার অ্যাঙ্কোরেজ শহরে সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এই সপ্তাহে। এর আগে ১৯৬৯ সালের ১৪ জুন শহরটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, ৩০ ডিগ্রি সেলসিয়াস।

কিন্তু সেই ব্যতিক্রমী বছরটি বাদে, অন্য বছরের এ সময়ে আলাস্কায় গড় তাপমাত্রা থাকে সাধারণত ১৬-১৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু অন্য বছরেরএই সময়ে স্থানীয়রা জ্যাকেট-টুপি-মোজা পরে ঘর থেকে বেরোলেও, এই বছর রীতিমতো সানস্ক্রিন লাগিয়ে ঘর থেকে বেরোতে হচ্ছে তাঁদের। চলছে তাপপ্রবাহ।

তবে এই গ্রীষ্মেই শুধু নয়, এ বছরের শীতেই আলাস্কার তাপমাত্রা এত উষ্ণ ছিল, যে তখনই তা আশঙ্কার কারণ হয়েছিল।আলাস্কার এই ভয়ানক তাপমাত্রা ওই দেশের অর্থনীতিতেও বড়সড় প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্ব উষ্ণায়নের ফলে সারা পৃথিবীর পরিবেশ যে ভাবে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে, তারই বড় প্রভাব পড়েছে আলাস্কায়।

Comments are closed.