বৃহস্পতিবার, নভেম্বর ১৪

অযোধ্যা নিয়ে সতর্ক আরএসএস, রায় ঘোষণার আগেই বাতিল সব অনুষ্ঠান-সমাবেশ

দ্য ওয়াল ব্যুরো: নভেম্বর মাসের প্রথমার্ধেই ঘোষিত হবে অযোধ্যা মামলার রায়। ৪ থেকে ১৭ নভেম্বরের মধ্যে যে কোনও দিন বিতর্কিত জমি নিয়ে মামলার রায় জানাতে পারে সুপ্রিম কোর্ট। তার আগে থেকেই সংগঠনের যাবতীয় অনুষ্ঠান-সমাবেশ বাতিল করে দিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)। গোটা নভেম্বমর মাসে কোনও নেতা, কার্যকর্তা কোথাও ভ্রমণও করবেন না। সকলকে নিজের নিজের দায়িত্বে থাকা এলাকায় থাকতে বলা হয়েছে।

সূত্রের খবর, অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরে দেশে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনা হলে তার দায় যাতে সঙ্ঘের উপরে না পড়ে সে জন্যই এই সতর্কতা। উল্লেখ্য, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর অযোধ্যায় বিতর্কিত সৌধ ভাঙার ঘটনার দায়ে নিষিদ্ধ করা হয়েছিল আরএসএসকে। দীর্ঘ সময় নিষিদ্ধ ছিল সঙ্ঘের কাজকর্ম। বহু নেতা, প্রচারক, কর্মীকে গ্রেফতারও করা হয় রাজ্যে রাজ্যে। এবার অতীতের সেই কথা মাথায় রেখেই আগাম সতর্কতার রাস্তায় হাঁটছে আরএসএস।

গোটা দেশে অনেক কর্মসূচিই বাতিল হচ্ছে তবে সব থেকে গুরুত্বপূর্ণটি ছিল হিরদ্বারে। সেখানে সঙ্ঘ পরিবারের সব সংগঠনকে নিয়ে সরসঙ্ঘচাল মোহন ভাগবতের নেতৃত্বে আগামী ৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর হওয়ার কথা ছিল সর্বভারতীয় স্তরের বৈঠক। বিজেপি নেতৃত্বেরও সেই বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু আপাতত তা বাতিল করতে চাইছে আরএসএস। এছাড়াও লখনউতে ১৭ নভেম্বর থেকে শুরু হতে চলা ‘একল কুম্ভ’ কিংবা ১৭ নভেম্বর থেকে নির্ধারিত দুর্গা বাহিনীর শিবির বাতিল হচ্ছে বলে সূত্রের খবর।

Comments are closed.