মঙ্গলবার, নভেম্বর ১২

শাড়ি, জ্যাকেটের পরে এবার মোদী আম!

দ্য ওয়াল ব্যুরো: নরেন্দ্র মোদীর ছবি দেওয়া কফি মাগ, জ্যাকেট, শাড়ির জনপ্রিয়তা নজরে এসেছে দেশবাসীর।  এবার ম্যাঙ্গো ফেস্টিভ্যালেও হাজির তিনি।  তবে স্বশরীরে নয়।  মোদীর নামেই এবার আম রাখা হয়েছে এই আমের উৎসবে।  লখনউয়ে চলছে এই উৎসব।

দশেরি, চৌসা, হোসনাহার, মল্লিকা, কেশর, টমি আটকিন্স, ল্যাঙড়া সহ মোট ৭০০ রকমের আমের প্রদর্শনী চলছে এই উৎসবে।  এখানেই ৪৫০ গ্রাম ওজনের এক প্রজাতির আমের নাম মোদীকে উৎসর্গ করেছেন উদ্যোক্তারা।  এই উৎসবের আয়োজকদেরই জেনারেল সেক্রেটারি উপেন্দ্র কুমার সিং।  তিনি বলছেন, মোদীজির যেমন ৫৬ ইঞ্চি বুকের ছাতি, এই আমেরও তেমন সাইজ।  তাই সেই বিচারেই এই আমের নাম দেওয়া হয়েছে ‘modi mango’।  তিনি আরও বলছেন, ভবিষ্যতে এই নামের পেটেন্ট রাখার চেষ্টা করবেন তাঁরা।

উত্তরপ্রদেশের সরকার সেখানকার পর্যটন শিল্প এবং উদ্যানপালন বিভাগের সাথে যৌথভাবে এই আম উৎসবের আয়োজন করেছে।  দেশের শেষ লোকসভা নির্বাচনের সময়ে অভিনেতা অক্ষয় কুমার নরেন্দ্র মোদীর একটা সাক্ষাৎকার নেন।  সেখানেই মোদী তাঁর আমের প্রতি ভালবাসার কথাও জানান।  তারপর থেকেই আম ব্যবসায়ীরা সে কথাও মাথায় রেখেছিলেন।  এবার তো উৎসবেই রয়ে গেলেন মোদী।  দু দিনের এই উৎসবের ফিতে কেটে উদ্বোধন করেছেন, উত্তরপ্রদেশের বনমন্ত্রী দারা সিং চৌহান।  সঙ্গে ছিলেন সেখানকার রাজ্যপাল রাম নায়েকও।
কদিন আগেও রাজস্থানের বানস্বারাতে এমনই একটি আমের উৎসব হয়েছিল।  সেখানে প্রায় ৪৬ রকমের আম রাখা  ছিল।  তবে সেখানে মোদীর দেখা পাওয়া যায়নি।  এবারের এই ‘ম্যাঙ্গো ফেস্টিভাল’ তাই লাইমলাইটে।

Comments are closed.