মঙ্গলবার, অক্টোবর ১৫

৭ ভারতীয় ইঞ্জিনিয়ার অপহৃত হন আফগানিস্তানে, বছর ঘুরে ৩ জনকে ছাড়ল তালিবান! বদলে মুক্তি ১১ জঙ্গির

দ্য ওয়াল ব্যুরো: তিন জন ভারতীয় পণবন্দিকে মুক্তি দিল তালিবান। গত বছরে আফগানিস্তানের উত্তর বাঘলান প্রদেশের এক সংস্থার সাত জন ইঞ্জিনিয়ারকে অপহরণ করা হয়েছিল। তবে তাঁদের কারা অপহরণ করেছে, কোথায় রয়েছেন তাঁরা, কিছুই জানা যায়নি। সে সময়ে কোনও জঙ্গি গোষ্ঠী এই অপহরণের দায় স্বীকারও করেনি।

চলতি বছরের মার্চ মাসে তালিবান এই অপহরণের দায় স্বীকার করে এক বন্দিকে মুক্তি দেয়। জানায়, তাদের বন্দিদের ফেরত পেলে তবেই বাকি অপহৃত ইঞ্জিনিয়ারদের মুক্তি দেবে তারা। শেষপর্যন্ত দীর্ঘ দিন ধরে আলোচনার পর তার রফাসূত্র অনুযায়ী তালিবানের ১১ জন সদস্যের বিনিময়ে তিন ভারতীয় পণবন্দিকে মুক্তি দিল তারা।

মার্কিন সংবাদ সংস্থাকে দেওয়া একটি বিবৃতিতে রবিবার এ কথা জানিয়েছে তালিবান নেতারা। তবে আফগান প্রশাসন নাকি মার্কিন সেনা, কাদের তরফে ওই ১১ জন তালিবান সদস্যকে মুক্তি দেওয়া হয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

মুক্তি পাওয়া তালিবানদের মধ্যে রয়েছে শেখ আবদুর রহিম ও মৌলবি আবদুর রশিদ। তাদের ছবিও প্রকাশ করেছে তালিবান। যদিও সে ছবির সত্যতা যাচাই করা যায়নি।

অন্য দিকে, ভারতের কেন্দ্রীয় সরকারের তরফেও এখনও অপহৃত বন্দিদের মুক্তি নিয়ে কোনও তথ্য সরকারি ভাবে ঘোষণা করা হয়নি। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আফগান সরকারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। গোটা ঘটনাটি এখনও নিশ্চিত নয়।

Comments are closed.