বৃহস্পতিবার, ডিসেম্বর ১২
TheWall
TheWall

স্বাধীনতা সংগ্রামে সাভারকরের অবদানের কথা বলে টুইট কংগ্রেস নেতার

দ্য ওয়াল ব্যুরো: সাভারকর ছিলেন মার্জিত ব্যক্তিত্ব, দলিতদের অধিকার প্রদান ও স্বাধীনতা সংগ্রামে তাঁর অবদান রয়েছে – মাহারাষ্ট্রে ভোটগ্রহণের আগের দিন এই টুইট করেছেন কংগ্রেস সাংসদ অভিষেক মনু সিংভি।  যদিও একই সঙ্গে তিনি জানাতে ভোলেননি যে, সাভারকরের আদর্শে তিনি বিশ্বাসী নন।

তিনি বলেন, “ব্যক্তিগত ভাবে আমি সাভারকরের আদর্শে বিশ্বাসী নই, তবে একথা আমি বিশ্বাস করি যে তিনি ছিলেন মার্জিত ব্যক্তিত্বের অধিকারী, স্বাধীনতা সংগ্রামে যাঁর অবদান আছে, যিনি দলিতদের জন্য লড়াই করেছেন এবং দেশের জন্য কারাবরণ করেছেন। ” তিনি নেভার ফরগেট হ্যাসট্যাগ দিয়ে এই টুইট করেছেন।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও বলেছিলেন, “আমরা সাভারকরের বিরোধী নই, তবে সাভারকর যে হিন্দুত্বের নীতি নিয়ে চলতেন আমরা তার সমর্থক নই।”

মহারাষ্ট্রে সোমবার বিধানসভা ভোটগ্রহণ চলছে।  নির্বাচনী ইস্তাহারে বিনায়ক দামোদর সাভারকরকে সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন দেওয়ার কথা উল্লেখ করেছে বিজেপি।  এরপরই গান্ধীর হত্যায় তাঁকে অন্যতম ষড়যন্ত্রকারী বলে আক্রমণ শুরু হয়।  হত্যাকারী নাথুরাম গডসেকেও বিজেপি এই সম্মান দিতে পারে বলে বিজেপির বিরোধীরা প্রচার শুরু করে।  প্রশ্ন ওঠে ক্ষমা চেয়ে চারবার ব্রিটিশ সরকারকে তাঁর চিঠি লেখা নিয়েও।

নীহাররঞ্জন রায় : স্মৃতিচারণ

Comments are closed.