মঙ্গলবার, নভেম্বর ১২

মোদীর ভাবনা অনন্য, আমলাতন্ত্রে সংস্কারের চেষ্টাও ইতিবাচক, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর বললেন অভিজিৎ

দ্য ওয়াল ব্যুরোপাঁচ বছর আগে নরেন্দ্র মোদী যখন কেন্দ্রে ক্ষমতায় এসেছিলেন, তখন তাঁর অনুরাগী অনেক অর্থনীতিবিদ বলতেন, সমাজের সার্বিক উন্নয়ন নিয়ে ওঁর একটা নিজস্ব ভাবনা রয়েছে। হাতে গরম তখন প্রমাণ হিসাবে ছিল গুজরাত-মডেল। তার পর যা হয়। অচিরেই প্রধানমন্ত্রীর সেই ভাবনা-কে একটা বিশেষণের জামাও পরানো হয়েছিল। বলা হয়েছিল মোদীনমিক্স!

মঙ্গলবার সাত নম্বর লোক কল্যাণ মার্গে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন নোবলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তার পর সেখান থেকে বেরিয়ে তিনিও বলেন, হ্যাঁ, প্রধানমন্ত্রীর একটা অনন্য ভাবনা রয়েছে।

নিজেকে পেশাদার বলেই পরিচয় দেন অভিজিৎ। আগেও বলেছেন, তিনি পেশাদারিত্বের সঙ্গেই প্রয়োজনে মোদী সরকারের জন্যও কাজ করতে পারেন। তাঁর এ ব্যাপারে কোনও ছুঁৎমার্গ নেই। এ দিন তিনি বলেন, “প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার সৌভাগ্য হয়েছে।  উনি বেশ অনেকটাই সময় দিয়েছেন। দেশের ব্যাপারে তিনি কী চিন্তাভাবনা করেন সেই কথা আমাকে বলেছেন।  তাঁর ভাবনাচিন্তা সত্যিই অনন্য।  তিনি তাঁর প্রশাসন পরিচালনার পদ্ধতি নিয়ে কথা বলেন।”

অভিজিতের কথায়, আমলাতন্ত্র নিয়ে তাঁর চিন্তাভাবনা দেশের পক্ষে মঙ্গলজনক। সরকারকে আরও সংবেদনশীল করতে কী ভাবে তিনি আমলাতন্ত্রের সংস্কার ঘটাচ্ছেন সেই ব্যাখ্যাও ভালো লেগেছে । তিনি বলেন, “তৃণমূল স্তরের বাস্তবতা বুঝতে সাধারণ মানুষের সঙ্গে আরও বেশি করে সংযোগ ঘটিয়ে সরকারকে সংবেদনশীল করে তোলার জন্য তিনি কী ভাবে আমলাতান্ত্রিক শাসন ব্যবস্থার সংস্কারের চেষ্টা করছেন, সেই ব্যাখ্যা প্রধানমন্ত্রী করেছেন। আমলারা যদি সাধারণ মানুষের জীবনযাত্রা বুঝতে মাটিতে নেমে বাস্তবতা বুঝে কাজ করেন, তা খুবই ভালো ব্যাপার”।

অভিজিৎ নোবেল পাওয়ার পর থেকে এক শ্রেণির বিজেপি নেতা তাঁর অর্থনৈতিক ভাবনা ও মতের সমালোচনা করেছেন। তাঁর মতকে বাম ঘেঁষা বলেছেন। কেউ কেউ আবার অতি উৎসাহী হয়ে ব্যক্তিগত আক্রমণও করে বসেছেন অভিজিৎকে। তা নিয়ে আবার বিজেপি-র মধ্যে থেকেই আপত্তির স্বর উঠেছে। প্রধানমন্ত্রী যদিও তখন কিছু বলেননি। কিন্তু সন্দেহ নেই এ দিন মোদী-অভিজিতের সাক্ষাৎ এবং তার প্রধানমন্ত্রীর প্রশাসনিক ভাবনা সম্পর্কে এই অর্থনীতিবিদের মূল্যায়ন গেরুয়া শিবিরের অনেককেই ধন্ধে ফেলে দিয়েছে।

আরও পড়ুন : প্রাচীন সচিত্রে পোস্টকার্ডে সিপাহি বিদ্রোহ 

প্রাচীন সচিত্র পোস্টকার্ডে সিপাহিবিদ্রোহ

Comments are closed.