সূর্যের চেয়ে এক হাজার গুণ বড় তারা বিস্ফোরিত হতে পারে শীঘ্র, দেখা যাবে দিনের বেলাতেও

দ্য ওয়াল ব্যুরো : আকাশের সবচেয়ে উজ্জ্বল তারাগুলির মধ্যে একটি ক্রমশ ম্লান হয়ে আসছে। তার নাম বিটলগুজ। ওরায়ন অর্থাৎ কালপুরুষ নক্ষত্রমণ্ডলীর অন্যতম সদস্য সে। বিজ্ঞানীরা বলছেন, তার আয়ু শেষ হয়ে আসছে। সুপারনোভায় পরিণত হওয়ার আগের পর্যায়ে প্রবেশ করেছে সে। সম্ভবত শীঘ্র সুপারনোভায় পরিণত হবে বিটলগুজ। তারপর বিরাট বিস্ফোরণে ধ্বংস হয়ে যাবে। তা যদি হয়, সেক্ষেত্রে পৃথিবীর এত কাছে সুপারনোভা বিস্ফোরণ হবে সম্ভবত এই প্রথমবার।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, একসময় আকাশে উজ্জ্বলতম তারাগুলির তালিকায় বিটলগুজের স্থান ছিল ১২ নম্বরে। গত কয়েক মাসে সে নেমে এসেছে ২০ নম্বরে। পৃথিবী থেকে তার দূরত্ব ৬৪২.৫ আলোকবর্ষ। ভিলানোভা বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী এডোয়ার্ড গুইনান জানিয়েছেন, ২১ ফেব্রুয়ারির মধ্যে আরও কমে যাবে বিটলগুজের ঔজ্জ্বল্য। তাঁর মতে, মহাকাশে এমন কিছু ঘটছে যা আগে কখনও দেখা যায়নি।

বিটলগুজের আয়তন সূর্যের চেয়ে হাজার গুণ বেশি। তা যদি সুপারনোভায় পরিণত হয়ে বিস্ফোরিত হয়, তাহলে দেখা যাবে দিনের বেলাতেও। সূর্যের আলোতেও ঢেকে যাবে না তার ঔজ্জ্বল্য। খালি চোখে সুপারনোভা বিস্ফোরণ দেখা যাওয়ার সম্ভাবনায় রীতিমতো চাঞ্চল্য সৃষ্টি হয়েছে নেট দুনিয়ায়।

Comments are closed, but trackbacks and pingbacks are open.