Date : 12th Jul, 2025 | Call 1800 452 567 | info@thewall.in
Eng vs Ind: বুমরাহর দাপটের পর ভারতকে টানছে রাহুল-পন্থ জুটিঘটকালির ছকে প্রেমের ফাঁদ! ম্যাট্রিমনি সাইটে পরিচয়, ৪৪ লক্ষ টাকা হাতিয়ে পগারপার পাত্রফের শহরে সিভিক ভলান্টিয়ারের 'দাদাগিরি'! ৬টি ধারায় মামলাভিন্ন ধর্মে বিয়ে, মেয়ের কুশপুতুল দাহ করলেন বাবা, চাঞ্চল্য রাজগঞ্জেস্ত্রীকে নির্যাতন, পরকীয়ার অভিযোগে পদ খোয়ালেন তৃণমূল ব্লক সভাপতিরাস্তায় যৌন হেনস্থা, ঠাটিয়ে চড় ফতিমাকে! শিউরে ওঠা ঘটনার বিবরণ দিলেন অভিনেত্রীচিকিৎসককে হুমকি, কাঞ্চনের 'অপরাধ' দেখছেন না বিজেপির রাজ্য সভাপতি! দিলেন ব্যাখ্যাওWorld Kebab Day: আজ বিশ্ব কাবাব দিবস, সপ্তাহান্তে লোভাতুর বাঙালির জন্য রইল শহরের ৫ দোকানের হদিসLocal Trains Cancel: আবার একগুচ্ছ লোকাল ট্রেন বাতিল, দুর্ভোগে নিত্যযাত্রীরাছিল তিন, হল চার, পুজোর ছবিতে নাটকীয় এন্ট্রি নিলেন দুঁদে গোয়েন্দা! চিন্তায় প্রযোজকরা
Ahmedabad Plane Crash

Plane Crash: আমদাবাদে দুর্ঘটনার আগে কেন পাইলট 'মেডে মেডে' বলে সংকেত দিয়েছিলেন, এর মানে কী

উড়ান শুরু করার পর হঠাৎই পাইলট ককপিট থেকে ‘মেডে’ সংকেত পাঠান। এই সংকেত পাঠানোর কিছুক্ষণের মধ্যেই এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

Plane Crash: আমদাবাদে দুর্ঘটনার আগে কেন পাইলট 'মেডে মেডে' বলে সংকেত দিয়েছিলেন, এর মানে কী

ছবি গ্রাফিক্স দ্বারা নির্মিত

শেষ আপডেট: 12 June 2025 18:51

দ্য ওয়াল ব্যুরো: এয়ার ইন্ডিয়ার একটি বোয়িং ৭৮৭৮ ড্রিমলাইনার (ফ্লাইট নম্বর AI171) আমদাবাদের সরদার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়ানের মাত্র পাঁচ মিনিট পরই ভয়াবহ দুর্ঘটনার (Ahmedabad Plane Crash) কবলে পড়ে। ২৪২ জন যাত্রী ও ক্রু নিয়ে যাত্রা শুরু করেছিল বিমানটি।

উড়ান শুরু করার পর হঠাৎই পাইলট ককপিট থেকে ‘মেডে’ সংকেত পাঠান। এই সংকেত পাঠানোর কিছুক্ষণের মধ্যেই এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারপরই বিমানটি আহমেদাবাদের মেঘানি নগর এলাকার এক কলেজ হস্টেলের উপর ভেঙে পড়ে। সঙ্গে সঙ্গে দাউদাউ করে আগুন জ্বলে ওঠে এবং চারদিক কালো ধোঁয়ায় ঢেকে যায়।

কী এই 'মেডে' সংকেত? (Plane Crash – What is Mayday Signal?)
‘মেডে’ (Mayday) শব্দটি প্রথম তৈরি করেন লন্ডনের ক্রয়ডন এয়ারপোর্টের রেডিও অফিসার ফ্রেডরিক স্ট্যানলি মকফোর্ড। ফরাসি শব্দ ‘m’aider’ অর্থাৎ ‘আমাকে সাহায্য করো’ থেকে এই শব্দের উৎপত্তি। পরে আন্তর্জাতিক বিমানে ও নৌপরিবহণে জরুরি সংকেত হিসেবে ১৯২৩ সাল থেকে ব্যবহৃত হতে শুরু করে এটি। ১৯২৭ সালে আন্তর্জাতিক রেডিওটেলিগ্রাফ সম্মেলনে এটিকে আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়।

কবে ব্যবহার করা হয় মেডে? 
যখন কোনও পাইলট তিনবার ‘Mayday, Mayday, Mayday’ বলেন, তখন বোঝায় বিমানে প্রাণঘাতী সঙ্কট দেখা দিয়েছে এবং দ্রুত সাহায্যের প্রয়োজন। এই সংকেত পাওয়ার সঙ্গে সঙ্গেই সমস্ত অপ্রয়োজনীয় রেডিও বার্তা স্থগিত হয়ে যায়। এয়ার ট্রাফিক কন্ট্রোল সেই বিমানের জন্য অগ্রাধিকার দেয়।

পাইলট এরপর তাঁদের কল সাইন, অবস্থান, কী ধরনের সমস্যা হয়েছে, বিমানে কতজন যাত্রী রয়েছে এবং কী ধরনের সাহায্য প্রয়োজন — এই সব তথ্য পাঠিয়ে দেন, যাতে দ্রুত উদ্ধার ব্যবস্থা চালু করা যায়।

AI171 দুর্ঘটনায় 'মেডে' সংকেতের তাৎপর্য
AI171 বিমানের ক্ষেত্রে, উড়ানের কিছুক্ষণ পরই ‘মেডে’ সংকেত পাঠানো হয়। অর্থাৎ ক্রুরা বুঝতে পেরেছিলেন, হঠাৎই গুরুতর কোনও সমস্যার মুখোমুখি হয়েছেন। সংকেত পাওয়ার সঙ্গে সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোল জরুরি ব্যবস্থা চালু করে এবং উদ্ধারকারী দল, দমকল ও মেডিকেল টিম ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা করে।

ইতিহাসে প্রথম 'মেডে' সংকেত
প্রথম ব্যবহার (১৯২৩): লন্ডনের ক্রয়ডন থেকে ফ্রান্সের লে-বুরজে যাওয়া বিমানে প্রথম এই সংকেত ব্যবহার হয়।

আন্তর্জাতিক মান (১৯২৭): রেডিওটেলিগ্রাফ কনভেনশনে এটিকে বৈশ্বিক মান দেওয়া হয়।
বর্তমানে: ১২১.৫ মেগাহার্টজ ও ২৪৩ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে সার্বক্ষণিক নজরদারির মাধ্যমে এই সংকেত পাওয়া মাত্রই জরুরি সেবা সক্রিয় হয়ে যায়।
AI171-এর এই দুর্ঘটনায় ঠিক কী কারণে মেডে সংকেত পাঠানো হয়েছিল, তার তদন্ত এখন চলছে। তবে বোঝাই যাচ্ছে, হঠাৎই যান্ত্রিক ত্রুটি বা অন্য কোনও গুরুতর সঙ্কট দেখা দিয়েছিল যা এই মর্মান্তিক দুর্ঘটনার দিকে ঠেলে দেয় বিমানটিকে।


ভিডিও স্টোরি