ছবি সৌজন্যে: এয়ারইন্ডিয়া
শেষ আপডেট: 10th March 2025 21:07
দ্য ওয়াল ব্যুরো: শিকাগো থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমান। ১০ ঘণ্টা আকাশে ওড়ার পর পুনরায় বিমানটি ফিরে যায় শিকাগোয়। সোশ্যাল মিডিয়ায় এনিয়ে তীব্র সমালোচনার মুখে পড়ে বিমান সংস্থাটি। জানা যায়, শৌচাগার বন্ধ থাকার কারণে বিমানটি ফিরে বাধ্য হয়েছিল।
৫ মার্চ ঘটনাটি হয়। শিকাগো থেকে দিল্লিগামী বোয়িং ৭৭৭-৩০০ইআর বিমানটি গ্রিনল্যান্ডের আকাশে থাকাকালীন সমস্যা দেখা দেয়। বিমানে সেসময় ৩০০ জন যাত্রী উপস্থিত ছিলেন।
ঠিক কী হয়েছিল বিমানের শৌচাগারে?
সোমবার ঘটনাটি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সামনে আসে। বেলা গড়াতে জানা যায়, এনিয়ে তদন্ত শুরু হয়েছে। সন্ধেয় এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়, বিমানের পাইপলাইন থেকে পলিথিন ব্যাগ, কাপড়, ছেঁড়া তোয়ালে এবং অন্যান্য আবর্জনা পাওয়া গিয়েছে। পাইপে এই সব জমে থাকার জন্য শৌচাগারগুলো অকেজো হয়ে পড়েছিল।
কেন ফিরে যায় বিমান?
নির্ধারিত সময় অনুযায়ী ১৬:৪৮ (UTC)-তে শিকাগো থেকে টেক অফ করে। তবে প্রায় দেড় ঘণ্টা পর বিমান সেবিকারা লক্ষ্য করেন বিজনেস ও ইকোনমি ক্লাসের কয়েকটি শৌচাগার কাজ করছে না। ১২টির মধ্যে ৮টি শৌচাগারই সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়, যাত্রীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়।
বিমানটি সেসময় আটলান্টিক মহাসাগরের ওপর দিয়ে যাচ্ছিল। ইউরোপের কয়েকটি শহর নেমে যেতে পারত কিন্তু রাতের সময় বেশিরভাগ ইউরোপীয় বিমানবন্দরে অবতরণ নিষিদ্ধ থাকে। ফলে যাত্রীদের সুবিধা ও নিরাপত্তার কথা মাথায় রেখে শিকাগো ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।
শিকাগোতে অবতরণের পর এয়ার ইন্ডিয়া যাত্রীদের জন্য হোটেলে থাকার ব্যবস্থা করে এবং পরবর্তী ফ্লাইটে তাদের গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করে দেয়।
এয়ার ইন্ডিয়া জানিয়েছে, এই ঘটনা প্রথম নয়। আগেও পাইপলাইনে কম্বল, অন্তর্বাস বা ডায়পার আটকে থাকার ঘটনা দেখেছে তারা। যাত্রীদের কাছে শৌচাগার যথাযথভাবে ব্যবহারের অনুরোধ করেছে কর্তৃপক্ষ। যাতে ভবিষ্যতে এমন সমস্যা এড়ানো যায়।