শেষ আপডেট: 4th August 2024 07:42
দ্য ওয়াল ব্যুরো: সম্প্রতি প্রায় সব টেলিকম সংস্থা এক ধাক্কায় রিচার্জ থেকে পোস্ট পেইড বিলে প্ল্যানের টাকার অঙ্ক বাড়িয়ে দিয়েছে অনেকটাই। গ্রাহকদের অভিযোগ, ৫জি পরিষেবার নামে টাকা নেওয়া হলেও বহু জায়গায় সেই পরিষেবা মিলছে না। এমনকি চার্জ বাড়ানো হলেও মোবাইল পরিষেবার কোনও উন্নতি ঘটেনি। এবার এবিষয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে টেলিকম রেগুলেটর অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)।
সূত্রের খবর, পরিষেবার প্রশ্নে গ্রাহকদের অভিযোগ সম্পর্কে টেলিকম সংস্থাগুলো যথাযথ পদক্ষেপ করছে কি না, তা খতিয়ে দেখতে এবার বিশেষ তদন্ত ও নজরদারির ব্যবস্থা চালু করছে ট্রাই। এ ব্যাপারে নতুন সার্কুলার জারি করা হবে বলে ট্রাই সূত্রের খবর। জানা যাচ্ছে, অক্টোবর থেকে নয়া নির্দেশ চালু হবে।
কল ড্রপ বা নেটওয়ার্ক সংক্রান্ত সমস্যা ২৪ ঘণ্টার মধ্যে সুরাহা না হলে সংশ্লিষ্ট টেলিকম সংস্থা গ্রাহককে ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে বলে নয়া নির্দেশিকায় কড়া নিয়ম আনতে চলেছে ট্রাই।
যদি দেখা যায় কোনও এলাকায় গ্রাহককে ফাইভ জি পরিষেবা দেওয়ার কথা, কিন্তু সেই পরিষেবা পাওয়া যাচ্ছে না, তাহলে ব্যবস্থা গ্রহণ করবে ট্রাই। এক্ষেত্রে প্রিপেড গ্রাহককে যেমন অতিরিক্ত ভ্যালিডিটি দিতে হবে তেমনই পোস্ট পেইড গ্রাহকের বিলে ছাড় দিতে বাধ্য থাকবে সংশ্লিষ্ট টেলিকম সংস্থা।
মোবাইল পরিষেবা নিয়ে গ্রাহকদের অভিযোগের অন্ত নেই। কোথাও মোবাইলে ৫ জি ডেটা সংযোগ দেখালেও মিলছে না যথাযথ নেট স্পিড। আবার বহু সময় কথা বলার মাঝেই কেটে যাচ্ছে ফোন। গ্রাহকদের এমনই হাজারও অভিযোগ সম্পর্কে টেলিকম সংস্থাগুলি উদাসীন বলে অভিযোগ ছিলই। এবার এব্যাপারে কড়া পদক্ষেপ নিতে চলেছে ট্রাই।