শেষ আপডেট: 8th December 2024 07:39
দ্য ওয়াল ব্যুরো: ৯০ বছর পর আবার বিরাট পরিবর্তন এল এয়ারক্রাফট সংক্রান্ত আইনে। ১৯৩৪ সালে তৈরি এয়ারক্রাফট অ্যাক্টকে কিছুটা বদলে ফেলা হল। তার জায়গায় কার্যকর হল ‘ভারতীয় বায়ুহান বিধেয়ক’। পুরনো আইন বদল হওয়া কার্যত এক ঐতিহাসিক পদক্ষেপ বলেই মনে করছেন ভারতবাসী। দেশের বিমান পরিষেবা আরও বেশি আধুনিক করতে এই পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।
গোটা বিশ্বের বিমান পরিষেবার সঙ্গে সামঞ্জস্য রাখতেই কিছু নয়া পদক্ষেপ করা হয়েছে। যে যে মূল বিষয়গুলির উপর গুরুত্ব দেওয়া হয়েছে, তা নতুন বিলে উল্লেখ রয়েছে। সেই বিষয়ের দিকে নজর রাখা যাক। সেই সঙ্গে দেখে নেওয়া যাক কোন কোন বদল এসেছে।
নতুন বিলের প্রথমেই যা রয়েছে, তা হল ২১ বার সংশোধন করা এয়ারক্রাফ্ট অ্যাক্ট ১৯৩৪ বদলে ফেলতে হবে। এয়ারক্রাফট তৈরি করার ক্ষেত্রে ভারত যাতে স্বনির্ভর হতে পারে সেদিকে নজর দিতে হবে। তাছাড়া যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তার দিকে নজর দিতে হবে।
এখানেই শেষ নয়, যাত্রীদের যাতে অধিক ভাড়া গুণতে না হয় সেদিকেও নজরে রেখেছে কেন্দ্রীয় সরকার। হিসেবে দেখা গিয়েছে গত বছরের দীপাবলির তুলনায় এবছরের টিকিটের ভাড়া বৃদ্ধির হার অনেকটাই কম। যেহেতু কয়েকদিন আগেই বিমানে বারবার হুমকির খবর পাওয়া গিয়েছে, তা নিয়ে যে সরকার কতটা সতর্ক সেকথা উল্লেখ করেছেন অসামরিক বিমান পরিষেবা মন্ত্রী কে রামমোহন নাইডু। বিমান পরিষেবার ক্ষেত্রে বেসরকারি সংস্থাকেও উৎসাহ দেওয়া হয়েছে।
অসামরিক বিমান পরিষেবা মন্ত্রী কে রামমোহন নাইডুর মতে, '৯০ বছর আগের বিলে আইনের শিরোনাম ইংরেজিতে ছিল। সেটিকে হিন্দি করে দেওয়া হয়েছে। এর মাধ্যমে ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে তিনি উন্নয়নের কথাও তুলে ধরেছেন। জানিয়েছেন, কীভাবে উড়ান স্কিমের আওতায় দেশে ৮৬টি আঞ্চলিক এয়ারপোর্ট চালু করা হয়েছে, আর আট বছরে খুলে গিয়েছে ৬০৯ টি রোড।