শেষ আপডেট: 28th January 2025 14:52
দ্য ওয়াল ব্যুরো: ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে ভারতীয় জনতা পার্টির তহবিলে জমা পড়া অনুদান-চাঁদার পরিমাণ ৮৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। যার মোট অঙ্ক ৩,৯৬৭.১৪ কোটি টাকা। ভারতের নির্বাচন কমিশন প্রকাশিত ২০২৩-২৪ সালের বিজেপির অডিট রিপোর্টেই এই তথ্য সামনে এসেছে। তবে আগের অর্থবছরের তুলনায় ২৩-২৪ সালে নির্বাচনী বন্ড মারফত আয়ে ঘাটতি দেখা দিয়েছে বিজেপির।
২০২২-২৩ সালে বিজেপি নির্বাচনী বন্ড থেকে আয় করেছিল ১২৯৪.১৪ কোটি টাকা। যা মোট চাঁদা ২৩৬০ কোটি টাকার ৫৪ শতাংশ। রিপোর্ট অনুসারে, ২৩-২৪ সালে বিজেপি ৩৯৬৭.১৪ কোটি টাকা আয় করেছে স্বেচ্ছাদাতাদের কাছ থেকে চাঁদা বাবদ। ২০২২-২৩ সালে যা ছিল ২১২০.০৬ কোটি টাকা।
বিজেপির অডিট রিপোর্ট বলছে, নির্বাচনী বন্ডের সুবাদে তারা ১৬৮৫.৬২ কোটি আয় করেছে যা মোট আয়ের ৪৩ শতাংশ। ২০২২-২৩ সালে পার্টি বন্ড বাবদ তহবিল সংগ্রহ করেছিল ১২৯৪.১৪ কোটি। যা ছিল মোট তহবিলের প্রায় ৬১ শতাংশ। একইসঙ্গে বিজেপির প্রচারেও তাদের খরচ একলাফে অনেকটাই বেড়েছে। ২০২২-২৩ সালের ১০৯২.১৫ টাকা খরচের জায়গায় ২০২৩-২৪ সালে প্রচার ব্যয় বেড়ে হয়েছে ১৭৫৪.০৬ কোটি টাকা। অডিট অনুযায়ী এই খরচের মধ্যে বিজ্ঞাপন বাবদ গিয়েছে ৫৯১.৩৯ কোটি।
বিজেপির মতোই কংগ্রেসেরও চাঁদার পরিমাণ বেড়েছে ২০২৩-২৪ আর্থিক বছরে। অডিট বলছে, ২০২২-২৩ সালে কংগ্রেসের তহবিলে চাঁদা বাবদ এসেছিল ২৬৮.৬২ কোটি টাকা। লোকসভা ভোটের বছরে তার পরিমাণ ৩২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১২৯.৬৬ কোটি টাকায়। এর মধ্যে নির্বাচনী বন্ড বাবদ আয় হয়েছে ৭৩ শতাংশ টাকা। ১৭১.০২ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৮২৮.৩৬ কোটি। যদিও নির্বাচনী খরচেরও বহর বেড়েছে। ২২-২৩ অর্থবর্ষে যা ছিল ১৯২.৫৫ কোটি, সেটাই গতবছর হয় ৬১৯.৬৭ কোটি টাকা।