শেষ আপডেট: 8th March 2025 07:44
দ্য ওয়াল ব্যুরো: গন্তব্য দিল্লি থেকে ব্যাঙ্গালুরু। টিকিটের সঙ্গে আগে থেকে বুক করা ছিল হুইলচেয়ার। অভিযোগ, রাজধানী দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরে এক ঘন্টা অপেক্ষা করার পরও হুইলচেয়ার (Denied Wheelchair By Air India) না পেয়ে পরিজনদের সহযোগিতায় বিমান ধরার জন্য হেঁটে এগোচ্ছিলেন প্রয়াত লেফটেন্যান্ট জেনারেলের ৮২ বছরের স্ত্রী।
কিন্তু তাল সামলাতে না পেরে বিমান সংস্থার একটি কাউন্টারের কাছে পড়ে যান তিনি। বৃদ্ধার নাতনির অভিযোগ, পড়ে গিয়ে বৃদ্ধার ঠোঁট ফেটে রক্ত বের হতে থাকে। মাথায় ও নাকে আঘাত লাগে। তারপর হুইলচেয়ার আসে। এমনকী প্রাথমিক চিকিৎসা না করেই জখম বৃদ্ধাকে তুলে দেওয়া হয় বিমানে!
গোটা ঘটনায় ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন এবং বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে সোশ্যাল মাধ্যমে পোস্ট করেছেন বৃদ্ধার নাতনি, পারুলওয়া কানর।
পোস্টে তিনি লিখেছেন, তাঁরা মঙ্গলবার দিল্লি থেকে বেঙ্গালুরু পর্যন্ত একটি এয়ার ইন্ডিয়ার ফ্লাইট (AI2600) বুক করেছিলেন। যাত্রীদের মধ্যে তার ৮২ বছর বয়সি দিদা (রাজ পসরিচা) ছিলেন। সেজন্য টিকিটে 'হুইলচেয়ার টু এয়ারক্রাফ্ট ডোর' এর জন্য অনুরোধ করা হয়েছিল এবং বিমান সংস্থা তা নিশ্চিত করেছিল।
এর পরই দিল্লি বিমানবন্দরে ঘটা অমানবিক ঘটনার উল্লেখ করে বৃদ্ধার নাতনি পারুলওয়া কানর লিখেছেন, "আমি এটি পোস্ট করছি কারণ মানুষের জীবন এবং সুস্থতার বিষয়ে বিমান সংস্থার কাছে কোনও গুরুত্ব নেই। হুইলচেয়ার তো মেলেইনি উল্টে পড়ে যাওয়ার পর সাহায্যের জন্যও কেউ এগিয়ে আসেনি। এমনকি প্রাথমিক চিকিৎসাও দেওয়া হয়নি।" পরিস্থিতির জেরে মাথায় গুরুতর চোট নিয়ে গত দুদিন ধরে আইসিইউতে ভর্তি রয়েছেন ৮২ বছরের বৃদ্ধা।
এ ব্যাপারে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন এবং এয়ার ইন্ডিয়ার কাছে অভিযোগ দায়ের করেছেন পারুলওয়া কানর। বিষয়টি প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে বিমান সংস্থা। গোটা ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিমান সংস্থার তরফে জানানো হয়েছে, পুরো ঘটনা খতিয়ে দেখে শীঘ্রই যথাযথ পদক্ষেপ করা হবে।