প্রতীকী ছবি
শেষ আপডেট: 9th March 2025 19:19
দ্য ওয়াল ব্যুরো: এয়ার ইন্ডিয়ার পর ইন্ডিগো। স্থান সেই দিল্লিই। এবার ৮৩ বছরের বৃদ্ধাকে হুইলচেয়ারের ব্যবস্থা করে দিতে পারল না বিমান সংস্থা। একরাশ ক্ষোভ সোশ্যাল মিডিয়ায় উগরে দিলেন তাঁর জামাই। কমেন্টে একই রকম সমস্যার কথা শেয়ার করলেন নেটিজেনদের একাংশ।
দিল্লি থেকে শাশুড়ি মাকে নিয়ে ভুবনেশ্বর ফিরছিলেন ডঃ বিষ্ণু প্রসাদ পাণিগ্রাহী। দিল্লিতে ৮৩ বছরের সুষমা রথের জন্য হুইলচেয়ার বুক করতে চেয়েছিলেন। অভিযোগ, একাধিক বার বলার পরও হুইলচেয়ারের ব্যবস্থা দিল্লি এয়ারপোর্টে করে দিতে পারেনি ইন্ডিগো। ৫ তারিখের ঘটনা নিয়ে এরপর এক্স হ্যান্ডেলে পোস্ট করেন তিনি।
লেখেন, 'একেবারেই কাস্টমার ফ্রেন্ডলি নয়।' তিনি এও জানান, হুইলচেয়ারের ব্যবস্থা না হওয়ায় কোনওমতে হেঁটেই এয়ারপোর্টের গাড়িগুলো পর্যন্ত যেতে হয়। ইন্ডিগোর 6E 5061-তে টিকিট ছিল তাঁদের। পাণিগ্রাহী লেখেন, 'এয়ার ইন্ডিয়ার পর এবার ইন্ডিগো। এই সংস্থাগুলো আর কাস্টমার ফ্রেন্ডলি নেই। অন্তত বয়স্কদের জন্য তো নয়। বয়স্কদের জন্য অন্তত সমানুভূতি থাকা উচিত। দুর্ভাগ্যজনক।'
যদিও ইন্ডিগো এই পোস্টের রিপ্লাইতে জানায়, হুইলচেয়ার যাত্রা করার অন্ততপক্ষে ৪৮ ঘণ্টা আগে বুক করতে হয়। এই বুকিংয়ের ক্ষেত্রে আগে থেকে কোনও হুইলচেয়ার বুক করা ছিল না। যদিও বিমান সংস্থার পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয়েছে এবং জানানো হয়েছে সেদিন যে ফ্লাইট ছিল তাদের, তাতে হুইলচেয়ার অ্যাড করে দেওয়া হয়েছে।
৪ মার্চ দিল্লি থেকে বেঙ্গালুরু ফেরার সময় দিল্লি বিমানবন্দরেই হুইলচেয়ার পাননি ৮২ বছরের বৃদ্ধা। টাল সামলাতে না পেরে বিমান সংস্থার একটি কাউন্টারের কাছে পড়ে যান তিনি। ঠোঁট ফেটে রক্ত বের হতে থাকে। মাথায় ও নাকে আঘাত লাগে। তারপর হুইলচেয়ার আসে। এমনকী প্রাথমিক চিকিৎসা না করেই জখম বৃদ্ধাকে তুলে দেওয়া হয় বিমানে।
পর পর এই দুই ঘটনায় রীতিমতো শোরগোল পড়েছে। বিমান সংস্থাগুলির ম্যানেজমেন্ট ও কর্মীদের মানবিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।