গুগল এবং ইউটিউবে ১০০ কোটি টাকার বেশি বিজ্ঞাপন দিয়েছে বিজেপি
শেষ আপডেট: 26 April 2024 13:35
দ্য ওয়াল ব্যুরো: সময়ের সঙ্গে তাল মিলিয়ে নির্বাচনী প্রচারের ধরন বদলেছে। দেওয়াল লিখন , জনসভার পাশাপাশি প্রচারে দিনকেদিন বাড়ছে ডিজিটাল প্ল্যাটফর্মের গুরুত্ব। আর সেই অনলাইন মাধ্যমকেই সবচেয়ে বেশি কাজে লাগিয়েছে বিজেপি। গুগল এবং ইউটিউবে ১০০ কোটি টাকার বেশি বিজ্ঞাপন দিয়েছে গেরুয়া শিবির। যা দেশের মধ্যে প্রথম কোনও রাজনৈতিক দল বিজ্ঞাপন বাবদ এত টাকা খরচ করেছে।
২০১৮ সালের ৩১ মে বিশ্বের একনম্বর সার্চ ইঞ্জিনের তরফে গুগল অ্যাডস ট্রান্সপ্যারেন্সি রিপোর্ট পেশ করা শুরু হয়। সেই তারিখ থেকে গতকাল ২৫ এপ্রিল পর্যন্ত সব মিলিয়ে এদেশের রাজনৈতিক দলগুলি গুগলে ৩৯০ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে। যার ২৬ শতাংশই গেরুয়া শিবিরের বিজ্ঞাপন। গুগল ও ইউটিউবে বিজেপি একাই ১০১ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে।
গুগলের পরিসংখ্যান অনুযায়ী, তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। ছয় বছরে গুগলে অনলাইন বিজ্ঞাপন বাবদ ৪৫ কোটি টাকা খরচ করেছে হাত শিবির। তিন নম্বরে থাকা ডিএমকে এযাবৎ অনলাইন বিজ্ঞাপন দিয়েছে ৪২ কোটি টাকা। এরপর খরচের নিরিখে একে একে রয়েছে বিআরএস (১২ কোটি টাকা), প্রশান্ত কিশোরের ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটি (৬.৪ কোটি), ওয়াইএসআর কংগ্রেস (৬.৪ কোটি), প্রায় অনেকেটাই পিছিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস। বিগত বছরগুলিতে ৪.৮ কোটি টাকা খরচ করেছে ঘাসফুল শিবির।
লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণের শেষে দেখা গিয়েছিল, মেটা ও গুগল মিলিয়ে বিজেপি অনলাইনে বিজ্ঞাপন দিয়েছে ১৪.৭ কোটি টাকা। যেখানে কংগ্রেস খরচ ১২.৩ কোটি টাকা। বিজেপির ৮১ শতাংশ বিজ্ঞাপন যেখানে গুগলে ঠাঁই পেয়েছে, সেখানে কংগ্রেসও সিংহভাগ ক্ষেত্রে গুগলকেই বেছেছে।
এদিকে দ্বিতীয় দফা নির্বাচনের আগে ১৮ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সময়ে গুগলে সবচেয়ে বেশি বিজ্ঞাপন দিয়েছে কংগ্রেস। সাত দিনে ৫.৭ কোটি টাকা কংগ্রেস এবং ৫.৩ কোটি টাকা বিজেপি খরচ করেছে।