শেষ আপডেট: 16th January 2025 14:23
দ্য ওয়াল ব্যুরো: বিজনেস ক্লাসের টিকিট থাকলেও জোর করে ইকোনমি ক্লাসে যেতে বাধ্য করা হয়েছে। সঙ্গে চার বছরের বাচ্চা থাকলেও তাকে রেয়াত করা হয়নি। উল্টে একজন ক্রু মেম্বারকে (পাইলট) তাঁর জন্য নির্দিষ্ট করা আসন দিয়ে দেওয়া হয়েছে। এয়ার ইন্ডিয়া উড়ান সংস্থার বিরুদ্ধে ফের বড়সড় অভিযোগ আনলেন এক যাত্রী।
নীলেশ বনশল নামে ওই যাত্রীর অভিযোগ, দিল্লি বিমানবন্দরে পৌঁছতেই তাঁকে ৯০ মিনিটেরো বেশি সময় অপেক্ষা করানো হয়। সঙ্গে চার বছরের বাচ্চা থাকলেও কোনওরকম সহানুভূতি দেখায়নি উড়ান সংস্থাটি। উল্টে তাঁর নামে বুকিং করা বিজনেস ক্লাসের আসন একজন পাইলটকে দিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ।
অভিযোগকারী সোশ্যাল মিডিয়ায় লেখেন, “লজ্জাজনক! এয়ার ইন্ডিয়ার ফ্লাইট নম্বর AI-২০৫৫ আমাকে বিজনেস থেকে ইকোনমি ক্লাসে নামিয়ে দিয়েছে। কিন্তু আশ্চর্যের বিষয় আমার ও পরিবারের জন্য বুক করা আসনে এয়ার ইন্ডিয়া নিজেদের ক্রু মেম্বারদের বসিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল। বারবার বলার পরেও কোনও কথা শোনা হয়নি। উল্টে আমাদের ভুল তথ্য দিয়ে হেনস্থা করা হয়েছে।”
View on Threads
পোস্টটি ভাইরাল হতে বেশি সময় লাগেনি। বিষয়টি সামনে আসতেই সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে যায়। একজন লেখেন, ‘যিনি আগে থেকে আসনের জন্য টাকা দিয়েছেন, তাঁর সঙ্গে এমন আচরণ মানা যায় না। আসন বদলের জন্য সংস্থাকে টিকিটের টাকা ফেরত দিতে হবে এবং অন্য কিছু উপহার দিয়ে পুরস্কৃত করতে হবে।’
আরেকজন এয়ার ইন্ডিয়ার পাশেই দাঁড়িয়েছেন। তিনি লেখেন, ‘আমি একেবারেই বলছি না আপনার সঙ্গে যা ঘটেছে তা ঠিক। কিন্তু প্রত্যেক সংস্থার উচিত পাইলট ও ক্রু মেম্বারদের গুরুত্ব দেওয়া।’
অভিযোগকারী পাইলট ও ক্রু মেম্বারদের অগ্রাধিকারের বিষয়টি সমর্থন করলেও আচমকা কেন তাঁকে এতক্ষন বাচ্চা নিয়ে অপেক্ষা করানো হল তা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন।
বেসরকারি হওয়ার পর এয়ার ইন্ডিয়ার পরিষেবা যে দিন দিন আরও খারাপ হচ্ছে তা নিয়ে অভিযোগ উঠছেই। দীর্ঘ দিন লাভের মুখ না দেখা এয়ার ইন্ডিয়াকে ২০২২ সালের জানুয়ারি মাসে টাটা গ্রুপ কিনে নেয়। তারপরও খারাপ সময় যেন পিছু ছাড়ছে না উড়ান সংস্থার।