মঙ্গলবার, মার্চ ২৬

ক্রাইস্টচার্চ গুলিকাণ্ডে নিখোঁজ ৯ ভারতীয় বংশোদ্ভূত

দ্য ওয়াল ব্যুরো : শুক্রবার সকালে নিউ জিল্যান্ডের ক্রাইস্ট চার্চে দু’টি মসজিদে হামলা করে বন্দুকবাজেরা। ৪৯ জনের মৃত্যু হয়। ওই ঘটনার পর থেকে খোঁজ মিলছে না ন’জন ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তির। নিউ জিল্যান্ডে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত এই খবর জানিয়েছেন। অন্যদিকে অল ইন্ডিয়া মজলিস ই ইত্তেহাদুল মুসলিমিন-এর নেতা আসাদুদ্দিন ওয়াইসি বলেন, বন্দুকবাজদের হানায় দু’জন ভারতীয় নিহত হয়েছেন। আরও একজনের অবস্থা সংকটজনক। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, জাতিগত কারণেই আক্রমণ হয়েছিল। এই হামলাকে সন্ত্রাসবাদ হিসাবেই দেখা হচ্ছে।

সেন্ট্রাল ক্রাইস্ট চার্চের অল নুর মসজিদে প্রথমে এক বন্দুকবাজ হানা দেয়। তার মাথায় লাগানো ছিল ক্যামেরা। তার সাহায্যে সে ফেসবুকে গুলি চালানোর লাইভ ছবি পাঠিয়েছে। তাতে দেখা যায়, স্থানীয় সময় দুপুর ১ টা বেজে ৪০ মিনিটে সে লেসলি হিলস নামে এক শিল্পাঞ্চল থেকে গাড়ি চালিয়ে মসজিদের দিকে আসছে। কয়েক মিনিট পরে সে মসজিদে পৌঁছল। গাড়ি দাঁড় করিয়ে সে বার করল অস্ত্র। তারপর ঢুকল মসজিদের ভিতরে। সেখানে তখন অনেকে প্রার্থনা করছিলেন। তাঁদের ওপরে সে গুলিবর্ষণ শুরু করল।

সে গুলি চালাল প্রায় ছয় মিনিট ধরে। তারপর মসজদ থেকে বেরিয়ে ডেনস অ্যাভিনিউ ধরে চালিয়ে দিল গাড়ি। এরপরেই লাইভ স্ট্রিমিং বন্ধ হয়ে যায়।

দ্বিতীয় আক্রমণটি হয় লিনউড মসজিদে। সে মসজিদ সিটি সেন্টারের পূর্ব দিকে অবস্থিত। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, মসজিদে প্রায় ১০০ জন প্রার্থনা করছিলেন। কালো হেলমেট পরা এক বন্দুকবাজ তাদের ওপরে গুলি চালায়।

দু’টি হামলার পরে তিনজন গ্রেফতার হয়েছে। তাদের একজনের বয়স কুড়ির কোঠায়। সেই গুলি চালিয়েছিল বলে সন্দেহ করা হচ্ছে। নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডারন বলেছেন, আমাদের শান্তিপ্রিয় জাতির কাছে আজ কালো দিন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কঠোর ভাষায় এই আক্রমণের নিন্দা করেছেন।

নিউ জিল্যান্ড থেকে ভারতীয় হাই কমিশনার সঞ্জীব কোহলি টুইট করেছেন, নানা সূত্র থেকে যতদূর জানা যাচ্ছে, ভারতীয় অথবা ভারতীয় বংশোদ্ভূত ন’জন নিখোঁজ হয়েছেন। সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি। মানবতার বিরুদ্ধে বিরাট অপরাধ সংঘটিত হয়েছে। হাই কমিশন থেকে আক্রান্তদের সাহায্যেরও আশ্বাস দেওয়া হয়েছে।

আসাদুদ্দিন ওয়াইসি এক আক্রান্তের ভাইয়ের জন্য বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজের সাহায্য চেয়েছেন। তিনি টুইট করে বলেন, নিউ জিল্যান্ডে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়েছেন। তাঁর পরিবার হায়দরাবাদে থাকে। তাঁদের অবিলম্বে নিউ জিল্যান্ডে যাওয়ার ভিসা প্রয়োজন।

 

Shares

Comments are closed.